ঢাকা, শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৩ ১৪২৭

Ekushey Television Ltd.

মহাসপ্তমীতে করোনা মুক্তির জন্য বিশেষ প্রার্থনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৩ ২৩ অক্টোবর ২০২০ | আপডেট: ১২:২৬ ২৩ অক্টোবর ২০২০

শারদীয় দুর্গোৎসবের আজ মহাসপ্তমী। দুপুরে করোনা মুক্তির জন্য বিশেষ প্রার্থনা করা হবে।

শুক্রবার সকাল সোয়া আটটায় শুরু হয় নবপত্রিকা প্রবেশ ও সপ্তমীবিহিত পূজা। পরে পৌনে ১১টায় ভক্তরা অঞ্জলি দেন। তবে করোনা মহামারির কারণে এবার অঞ্জলি দেওয়ার ব্যবস্থা করা হয়েছে সরাসরি টেলিভিশনে এবং ফেসবুকে। 

ভক্তদের বাসায় বসেই অঞ্জলি দেওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ। তাছাড়া দুপুর ১২টা ১ মিনিটে করোনা মুক্তি এবং দেশ-জাতি ও বিশ্ব শান্তি কামনায় হবে বিশেষ প্রার্থনা।  

এদিকে সারাদেশে অনুষ্ঠিত হচ্ছে দেবী দূর্গার সপ্তমী বিহিত পূজা। 

জগতে আসুরিক শক্তির পরাভব ও সত্য সুন্দও চির কল্যানে সবার অন্তরে শান্তি ও কল্যান বয়ে আসুক। এই প্রত্যাশায় নেত্রকোনায় ভোরে সুর্য উঠার আগে থেকে বৈরী আবহাওয়ায় নানান আয়োজনের মধ্য মন্ডপে মন্ডপে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা মহাসপ্তমী চলছে। 

পূজার শেষে থাকবে অঞ্জলি ও প্রসাদ বিতরণ। প্রায় পাঁচ শতাধিক পূজা মন্ডপে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে প্রশাসন। মৌলভীবাজার জেলায় এবার ৯৬৯টি পূজামন্ডপে পূজা  হচ্ছে। এর মধ্যে সার্বজনীন পূজামন্ডপ ৮৪২টি এবং ব্যক্তিগত ১২৭টি। করোনার কারণে এবারে স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত করে পূজা করতে  হচ্ছে আয়োজকদের। ২৬ অক্টোবর দশমী তিথিতে প্রতিমা বির্সজনের মধ্য দিয়ে শেষ হবে দুর্গাপূজা।

স্বাস্থ্যবিধি মেনে সাত্ত্বিক পূজায় সীমাবদ্ধ রেখে এবার অনুষ্ঠিত হচ্ছে দুর্গাপূজা। করোনা অতিমারীর কারণে উৎসব সংশ্লিষ্ট বিষয়গুলো পরিহার করে শুধুমাত্র সাত্ত্বিক ভাবেই পূজা অনুষ্ঠানের সিদ্ধান্ত হয় এবার। প্রদান করা হয় বেশ কিছু নির্দেশনা।

করোনা মহামারীর কারণে সংক্রমণ এড়াতে নির্দেশনানুযায়ী এবছর বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান সংক্ষিপ্ত করা হয়েছে। উৎসব সংশ্লিষ্ট বিষয়গুলো পরিহার করে সাত্ত্বিক পূজায় সীমাবদ্ধ রাখতে হবে বিধায় এবারের দুর্গোৎসবকে শুধু ‘দুর্গাপূজা’ হিসেবে অভিহিত করেছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের এবং সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি পরিপূর্ণভাবে মেনে ধর্মীয় বিধিবিধান সমুন্নত রেখে দুর্গাপূজার আয়োজন ও অংশগ্রহণের জন্য সনাতন সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন পরিষদের নেতৃবৃন্দ। তারা বলেছেন, এই বছরের পুজো অন্যান্য বছরের মত নয়। করোনা আতঙ্কের আবহেই এবার দেবীপক্ষের সূচনা হয়া। আর মহামারীর দুর্যোগ মাথায় নিয়েই এবার হচ্ছে মাতৃ বন্দনা।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সর্বশেষ দেওয়া তথ্য অনুসারে, এ বছর সারাদেশে ৩০ হাজার ২শ ২৩টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। গত বছর সারাদেশে দুর্গাপূজার মন্ডপের সংখ্যা ছিল ৩১ হাজার ৩৯৮টি। গত বছরের তুলনায় এবার ১হাজার ১শ ৭৫ টি মন্ডপে পূজা কম হচ্ছে। অন্য দিকে ঢাকা মহানগরে এ বছর পূজা মন্ডপের সংখ্যা ২শ ৩৩টি। গত বছর এ সংখ্যা ছিলো ২শ ৩৭টি। আর ঢাকা জেলায় পুজা হচ্ছে ৭শ ৪০টি।

এমবি//


 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি