ঢাকা, সোমবার   ২৫ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১২ ১৪২৭

Ekushey Television Ltd.

মাইগ্রেনের যন্ত্রণা দূর করতে ঘরোয়া ৫ টোটকা

প্রকাশিত : ০৮:৫৮ ১২ এপ্রিল ২০১৯

মাইগ্রেন এমন এক ধরনের মাথা ব্যথা যা মাথার যে কোনও এক পাশ থেকে শুরু হয় এবং দীর্ঘক্ষণ স্থায়ি হয়। ফলে তা মারাত্মক কষ্টকর হয়ে ওঠে। তাই অনেকে একে ‘আধ-কপালি’ ব্যথাও বলেন। মাইগ্রেনের যন্ত্রণা দীর্ঘস্থায়ী এবং অত্যন্ত কষ্টদায়ক। যাদের মাইগ্রেনের সমস্যা রয়েছে, তাদের তীব্র মাথা যন্ত্রণার পাশাপাশি বমি বমি ভাব, মুখে এবং শরীরে অস্বস্তি হতে পারে। এই যন্ত্রণা টানা বেশ কয়েকদিন পর্যন্ত থাকতে পারে।

মাইগ্রেনের সমস্যা সাধারণত বংশগত। পরিবারের সদস্যদের মধ্যে বংশপরম্পরায় এই সমস্যা দেখা যায়। তবে সব ধরণের মাথা যন্ত্রণাই কিন্তু মাইগ্রেন নয়। বেশির ভাগ ক্ষেত্রে ওষুধের সাহায্যে এই যন্ত্রণা থেকে রেহাই পাওয়া যায় বটে, তবে সব সময় ওষুধ খাওয়ার অভ্যাসও শরীর স্বাস্থ্যের পক্ষে ঠিক নয়। এতে পার্শ্বপ্রতিক্রিয়ার ভয় থেকেই যায়! তবে কয়েকটি ঘরোয়া টোটকায় মাইগ্রেনের যন্ত্রণা সহজেই দূর করা সম্ভব। আসুন সেগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক-

আদা

মাইগ্রেনের সমস্যা দূর করতে আদা একটি অত্যন্ত কার্যকরী উপাদান। লেবু ও আদার রস একসঙ্গে বা আদা চা মাইগ্রেনের যন্ত্রণা দূর করতে সাহায্য করে।

আঙুর

মাইগ্রেনের যন্ত্রণায় কষ্ট পাচ্ছেন? আঙুর মাইগ্রেনের যন্ত্রণা দ্রুত কমিয়ে দিতে সাহায্য করে। ২৫ গ্রাম আঙুর বা আঙুরের রস খেয়ে দেখুন। সামান্য পরিমাণ পানিতে আঙুরের রস মিশিয়ে খেতে পারলে মাইগ্রেনের যন্ত্রণা থেকে সহজে মুক্তি পাওয়া সম্ভব।

কফি

মাইগ্রেনের সমস্যা দূর করতে কফি একটি অত্যন্ত কার্যকরী উপাদান। মাইগ্রেনের যন্ত্রণায় কড়া এক কাপ কফি খেতে পারলে দ্রুত উপকার পাওয়া যায়। কারণ কফিতে থাকা ক্যাফাইন বেদনানাশক (পেইকিলার) ওষুধের কাজ করে। ফলে মাইগ্রেনের যন্ত্রণায় এক কাপ কফি শরীরের অস্বস্তি থেকে দ্রুত রেহাই পেতে সাহায্য করবে।

দারুচিনি

আমাদের খাবারের স্বাদ বৃদ্ধির পাশাপাশি দারচিনি (দারুচিনি) মাইগ্রেনের যন্ত্রণা কমাতেও কার্যকরী ভূমিকা পালন করে। আধা কাপ পানির সঙ্গে আধা চামচ দারচিনির গুঁড়া মিশিয়ে কপালে মেখে ৩০ মিনিট রেখে দিন। এর পর উষ্ণ পানিতে ধুয়ে নিলে মাইগ্রেনের যন্ত্রণা অনেকটাই কম বোধ হবে।

ম্যাসাজ

মাইগ্রেনের যন্ত্রণা দূর করার সবচেয়ে সহজ উপায় হল মালিশ বা ম্যাসাজ। মাথায় আর ঘাড়ে মালিশ করলে শরীরে ও মাথায় রক্ত সঞ্চালন বেড়ে যায়। ফলে শরীরে আরাম বোধ হয় আর মাইগ্রেনের যন্ত্রণাও অনেকটাই কম বোধ হবে।

সূত্র: জি নিউজ

একে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি