ঢাকা, বুধবার, ২১ নভেম্বর, ২০১৮ ৪:২৩:১১

Ekushey Television Ltd.

মালয়েশিয়ায় নতুন কলিংয়ের স্বপ্নে বিভোর দালাল চক্র 

শেখ আরিফুজ্জামান, মালয়েশিয়া থেকে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০০ এএম, ২৬ অক্টোবর ২০১৮ শুক্রবার | আপডেট: ১০:১০ পিএম, ২৬ অক্টোবর ২০১৮ শুক্রবার

মালয়েশিয়ায় বাংলাদেশি ১০ এজেন্সি সিন্ডিকেটের কারণে ১ সেপ্টেম্বর থেকে শ্রমিক নিয়োগ বন্ধ হয়ে যায়। কিন্তু  দুই দেশের সরকারের মধ্যে নিয়মিত উচ্চপর্যায়ের বৈঠকের কারণে আবারও আশার আলো দেখতে শুরু করেছে মালয়েশিয়ার নতুন শ্রমবাজার। ফলে দালাল চক্র আবারও তাদের ধান্দা করার পায়তারা করছে বলে অভিযোগ পাওয়া গেছে।

মালয়েশিয়ায় বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার খবর বরাবরই আশার আলো জাগায় বেকার যুবকদের মাঝে। লক্ষ লক্ষ কর্মহীন, বেকার যুবকদের কাছে মালয়েশিয়া স্বপ্নের দেশ হলেও দালালের দৌরাত্ম্যে অধিকাংশ প্রবাসী দিশেহারা।

জানা গেছে, বিদেশে ভালো চাকরি ও উচ্চ বেতনের কথা বলে দালালরা অনেককে ভুলিয়ে বিদেশ পাঠায়। বাংলাদেশি ১০ এজেন্সি সিন্ডিকেটের দুর্নীতির কারণে মালয়েশিয়া গমনেচ্ছু কর্মীদের অভিবাসন ব্যয় বৃদ্ধি পেতে পায় অনেক। সরকার নির্ধারিত অভিবাসন ব্যয়কে তোয়াক্কা না করে রিক্রুটিং এজেন্সিগুলো গলাকাটা হারে অভিবাসন ব্যয় হাতিয়ে নেয়। এমনকি বাংলাদেশি ওই ১০ এজেন্সি সিন্ডিকেট করে মানব পাচারের মাধ্যমে সাড়ে ৬ হাজার কোটি টাকা হাতিয়ে নেয় বলে অভিযোগ ওঠে। এসব অভিযোগের কারণে মালেয়শিয়া সরকার ১ সেপ্টেম্বর ভিসা বন্ধ করে দেয়।

কূটনৈতিক সূত্রে জানা যায়, ১৪ আগস্ট মালয়েশিয়ার পার্লামেন্টে বিদেশি শ্রমিক ব্যবস্থাপনাবিষয়ক বিশেষ কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের সিদ্ধান্ত মালয়েশিয়া গত ২১ আগস্ট বাংলাদেশকে চিঠি দিয়ে জানিয়ে দেয়। 

এসি
  



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি