ঢাকা, বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯, || কার্তিক ২ ১৪২৬

Ekushey Television Ltd.

মাসরুর আরেফিনের ৫০তম জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫১ ৯ অক্টোবর ২০১৯

দি সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং লেখক মাসরুর আরেফিনের ৫০তম জন্মদিন আজ। তিনি ১৯৬৯ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেন।

বরিশাল ক্যাডেট কলেজের প্রাক্তন ছাত্র মাসরুর আরেফিন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ এবং মেলবোর্নের ভিক্টোরিয়া ইউনিভার্সিটি থেকে এমবিএ সম্পন্ন করেন।

তিনি ফ্রান্সের ইনসিয়াড বিজনেস স্কুলে উচ্চতর ব্যবস্থাপনায় কোর্স করেছেন। তিনি ব্যাংকিং পেশার পাশাপাশি সাহিত্য জগতেও সমাদৃত।

তার অনূদিত ‘ফ্রানৎস কাফকা গল্পসমগ্র’ ২০১৩ সালের ‘ব্র্যাক সমকাল সাহিত্য পুরস্কার’ ও বাংলা একাডেমি কর্তৃক ‘বছরের সেরা প্রকাশনা’ পদক অর্জন করে।

২০১৫ সালে তার অনূদিত ‘হোমারের ইলিয়াড’ ও পাঠকমহলে প্রশংসিত হয়।

মাসরুর আরেফিন তার ২৪ বছরের ব্যাংকিং ক্যারিয়ারে এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড কাতার, আমেরিকান এক্সপ্রেস, সিটি ব্যাংক এন.এ এবং ইস্টার্ন ব্যাংকে ব্র ব্যাংকিং, রিটেইল, এসএমই, কার্ডস, অপারেশনস ও ডিজিটাল ব্যাংকিয়ে উচ্চপদে কাজ করেছেন। বাংলাদেশে আমেরিকান এক্সপ্রেস কার্ড চালুর ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

১৯৯৫ সালে এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংকে ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে কর্মজীবন শুরু করেন মাসরুর। একই ব্যাংকের অস্ট্রেলিয়ার প্রধান কার্যালয়ে তার কাজের অভিজ্ঞতা রয়েছে। তিনি ২০০৭ সালে শুরু হওয়া সিটি ব্যাংকের ‘পুনর্গঠনে’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

তার উল্লেখযোগ্য বই এর মধ্যে রয়েছে, ‘আগস্ট আবছায়া’, ‘ফ্রানৎস কাফকা গল্পসমগ্র (ব্র্যাক ব্যাংক - সমকাল সাহিত্য পুরস্কার ২০১৩)’, ‘ইলিয়াড’, ‘ফ্রানৎস কাফকা : এক অনশন শিল্পী’, ‘ফ্রানৎস কাফকা : পুত্রেরা’, ‘ফ্রানৎস কাফকা : ধেয়ান’, ‘ফ্রানৎস কাফকা : এক গ্রাম্য ডাক্তার’, ‘ইলিয়াড’ ইত্যাদি।

এসএ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি