ঢাকা, ২০১৯-০৫-২৫ ১৭:২৭:০৬, শনিবার

Ekushey Television Ltd.
স্মৃতিচারণ:

মায়ের কারণেই আমরা শিল্পপতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:২৬ পিএম, ১২ মে ২০১৯ রবিবার | আপডেট: ১২:০২ পিএম, ১৬ মে ২০১৯ বৃহস্পতিবার

(ওয়েল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ) চেয়ারম্যান ও প্রধান নির্বাহী সৈয়দ নুরুল ইসলাম ও তার মা

(ওয়েল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ) চেয়ারম্যান ও প্রধান নির্বাহী সৈয়দ নুরুল ইসলাম ও তার মা

 

সম্ভবত ১৯৭৮ সাল, কোন এক সন্ধ্যায় রান্না ঘরে ছোট মামার সঙ্গে মা বিভিন্ন বিষয়ে আলাপরত। আমি লন্ঠন জ্বালিয়ে পাশে বসে পড়ালেখা করছিলাম। কোন এক ফাঁকে কানে আসল মামা মাকে বলছেন, বুবু তোমার ১০ ছেলে চার মেয়ের এত বড় সংসার। বড় ছেলে একার পক্ষে এত বড় সংসার অভাব-অনটনের মধ্যে চালানো সম্ভব হবে না। তুমি তোমার মেঝ ছেলেকে দুবাই পাঠিয়ে দাও।

মা শক্ত ও দৃঢ় কন্ঠে বললেন, না ভাই, আমার বড় ছেলেকে আমি এম. কম পাস করিয়েছি। আমার মেঝ ছেলেকেও এম. কম পাস করাব। সে যদি এম.কম পাস করে আমার বাকি ছেলেমেয়েরাও এম. কম পড়বে। প্রয়োজনে ওদের বাবার সম্পত্তি বিক্রি করে হলেও তাকে পড়ালেখা করাব।

আমার সেই মা, যার কারণে আজ আমরা ৬ ভাই দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ ডিগ্রি নিয়ে প্রতিষ্ঠা করেছি দেশের অন্যতম শিল্পগ্রুপ `ওয়েল গ্রুপ`। মা দিবস উপলক্ষে মায়ের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে নিজের ফেইসবুক পেজে (ওয়েল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ) চেয়ারম্যান ও প্রধান নির্বাহী সৈয়দ নুরুল ইসলাম এভাবেই স্মৃতিচারণ করেন।

এ বিষয়ে আরো বিস্তারিত জানতে চাইলে সৈয়দ নুরুল ইসলাম বলেন, আমাদের শিল্পপতি বানানোর পেছনে বড় ভূমিকা পালন করেছে মা। তার স্বপ্ন বাস্তবায়নে শুধু আমরা কাজ করেছি। মা যখন মামার সঙ্গে শক্ত ও দৃঢ় কণ্ঠে বলেছিল প্রয়োজনে সব সম্পত্তি বিক্রি করে হলেও আমার সন্তানদের লেখাপড়া করাব। সমাজে ভাল মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করাব।

সেই রাত থেকে মায়ের স্বপ্ন আমাকে ঘুমাতে দেয়নি। সেই থেকে আমি স্বপ্ন দেখি নির্ঘুম রাতে, আর সেই স্বপ্নের পেছনে ছুটে চলি, একটি স্বপ্ন পুরণ হতেই নতুন স্বপ্ন, আবার স্বপ্নের পেছনে ছুটে চলা...। কখন যে রাত জেগে দেখা সেই সব স্বপ্নের পেছনে ছুটতে গিয়ে ৩০টি বছর চলে গেল বুঝতেই পারিনি। তিনি আরো বলেন, যদি কেউ প্রশ্ন করে আমার শিল্পপতি হওয়ার পেছনে কার প্রেরণা ছিল?

আমি বলব আমার জীবনে সবচেয়ে বড় প্রেরণা হচ্ছে দুজন নারী। একজন আমার প্রাণপ্রিয় মা, অন্যজন আমার স্ত্রী। মা আমাকে স্বপ্ন দেখতে শিখিয়েছেন, আর মায়ের স্বপ্ন বাস্তবায়নে অনুপ্রেরণা দিয়েছে আমার স্ত্রী। তাদের দুইজনের সহায়ক অনুপ্রেরণায় আজ এই অবস্থানে আমি। আজ মা দিবসে মায়ের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই।

 

টিআর/



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি