ঢাকা, রবিবার   ২৫ আগস্ট ২০১৯, || ভাদ্র ১০ ১৪২৬

Ekushey Television Ltd.

মিরসরাই বঙ্গবন্ধু শিল্পনগরী ঘিরে ব্যাপক সম্ভাবনা (ভিডিও)

প্রকাশিত : ১৪:৫২ ২৪ জুন ২০১৯

চট্টগ্রামে মিরসরাইতে গড়ে তোলা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিল্পনগরীকে ঘিরে অর্থনীতির চিত্র পাল্টে যাবে মনে করছেন ব্যবসায়ী-শিল্পপতিসহ বিশিষ্টজনরা। বাড়বে চট্টগ্রাম বন্দরের গতিশীলতাও। মিরসরাই ইকোনোমিক জোন নিয়ে দু’পর্বের প্রতিবেদনের আজ থাকছে শেষ পর্ব।

মিরসাইর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিল্পনগরীতে এরই মধ্যে প্রায় এক লাখ কোটি টাকার বিনিয়োগের প্রস্তাব দিয়েছে দেশি-বিদেশী বিভিন্ন প্রতিষ্ঠান। এজন্য দেশী-বিদেশী বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানকে বরাদ্দ দেয়া হয়েছে হাজার হাজার একর জমি। বিনিয়োগ বান্ধব পরিবেশ গড়ে তুলতে জলাধার তৈরী, গ্যাস সংযোগ স্থাপন, বিদ্যুত কেন্দ্র স্থাপন করা হচ্ছে।

দেশের অর্থনৈকি প্রবৃদ্ধির কথা বিবেচনায় নিয়ে শিল্পায়নের বিকাশে দ্রুত অবকাঠামোগত উন্নয়নের কথা বলছেন ব্যবসায়ী-শিল্পপতিরা।

এদিকে এই অর্থনৈতিক জোনকে ঘিরে ব্যপক সম্ভবনার কথা জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রিভা গাঙুলী। উত্তর-পূর্ব ভারতসহ দক্ষিণ এশিয়ার মধ্যে চট্টগ্রাম একটি গুরুত্বপূর্ণ বাণিজ্যিক এলাকা বলেও মন্তব্য করেন তিনি।

মিরসরাইতে গড়ে তোলা দেশের সর্ববৃহৎ এই অর্থনৈতিক জোন দেশের অর্থনীতির গতিপ্রকৃতি পাল্টে দেবে বলে মনে করেন চট্টগ্রামের বিশিষ্টজনারা।

যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, চার লেইনের সড়ক নির্মাণ, রেল যোগাযোগ সম্প্রসারনসহ চট্টগ্রাম বন্দরের সাথে সংযুক্ত করা হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিল্প নগরীকে। এর ফলে দ্রুত শিল্পায়ন ঘটবে বলে মনে করে এর সাথে সংশ্লিষ্টরা।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি