ঢাকা, ২০১৯-০৬-২৫ ৯:৫৭:১৪, মঙ্গলবার

Ekushey Television Ltd.
(ভিডিও)

মুজিব বর্ষেই মুক্তি পাবে জাতির পিতার জীবনী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:০৪ পিএম, ৩১ মে ২০১৯ শুক্রবার | আপডেট: ১০:৩৪ এএম, ৪ জুন ২০১৯ মঙ্গলবার

মুজিব বর্ষেই মুক্তি পাবে জাতির পিতার জীবনী নিয়ে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। এরই মধ্যে ভারতের সঙ্গে বাংলাদেশের চুক্তিও হয়ে গেছে। চলচ্চিত্রটি পরিচালনা করবেন উপমহাদেশের বিখ্যাত পরিচালক শ্যাম বেনেগাল। বঙ্গবন্ধুর চরিত্রসহ অন্য চরিত্রে কারা থাকছেন তা ঠিক না হলেও শ্যুটিং স্পট নির্ধারণের কাজ চলছে।

গোপালগঞ্জের পাটগতি ইউনিয়নের টুঙ্গিপাড়া গ্রামে ১৯২০ সালের ১৭ মার্চ জন্ম। ডাক নাম খোকা। ভালো নাম শেখ মুজিবুর রহমান। বাবা শেখ লুৎফর রহমান ও মা সায়েরা খাতুনের চার মেয়ে ও দুই ছেলের সংসারে তিনি তৃতীয়।

মধুমতি পাড়ে দৌড়াদৌড়ি আর খেলাধুলায় কেটেছে শৈশব। প্রাথমিক শিক্ষা গিমেডাঙা প্রাথমিক বিদ্যালয়ে। পরে গোপালগঞ্জ পাবলিক স্কুলে ভর্তি হন। গোপালগঞ্জ মিশনারি স্কুল থেকে ম্যাট্রিকুলেশন।

১৯৪২ সালে ভর্তি হন কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত, ইসলামিয়া কলেজে। জড়িয়ে পড়েন সক্রিয় রাজনীতিতে। দেশ বিভাগের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে ভর্তিন হন ১৯৪৮ সালে। ১৯৪৮ সালের ৪ জানুয়ারি প্রতিষ্ঠা করেন পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ। ঢাকা বিশ্ববিদ্যালয়ে চতুর্থ শ্রেণি কর্মচারীদের আন্দোলনে যোগ দিয়ে বহিস্কার হন শেখ মুজিব।

৪৯ সালের ২৩ জুন গঠিত আওয়ামী মুসলিম লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হন তিনি। পরে আওয়ামী লীগের সভাপতি হন শেখ মুজিবুর রহমান। পাকিস্তানি শোষন বঞ্চনা থেকে বাঙালির মুক্তির জন্য ৬৬ তে ছয় দফা দেন। আগরতলা ষড়যন্ত্র মামলায় বঙ্গবন্ধুকে ফাঁসি দেয়ার ষড়যন্ত্র রুখে দেয় ছাত্র-জনতা।

বঙালির ঠিকানা হয়ে উঠে ধানমন্ডির ৩২ নম্বর। সেখান থেকেই আসে আন্দোলন সংগ্রামের সব নির্দেশনা। ঐতিহাসিক ৭ই মার্চে রেসকোর্স ময়দানে স্বাধীনতার ঘোষণা দেন বঙ্গবন্ধু। নয় মাসের মুক্তিযুদ্ধে বাঙালি ছিনিয়ে আনে স্বাধীনতার লাল সূর্য।

জাতিরপিতার জীবনী নিয়েই বাংলাদেশ-ভারতের যৌথ উদ্যোগে নির্মিত হচ্ছে চলচ্চিত্র। কাজ শুরু হবে আর কিছু দিনের মধ্যেই। সিনেমার নির্মাতা শ্যাম বেনেগাল। চিত্রনাট্য লিখবেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। তারা দু’জনই বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত ধানমন্ডি ৩২ নম্বর, রোজগার্ডেন, রেসকোর্স ময়দান, ঢাকা ক্যান্টনমেন্টসহ দেশের নানা স্থান ঘুরছেন।

এ বিষয়ে কথা বলেন, চলচ্চিত্রটি নির্মাণ পরিকল্পনার সঙ্গে যুক্ত প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা ডক্টর গওহর রিজভী। এরইমধ্যে দুইদেশের মধ্যে চুক্তি হয়েছে বলে জানান তিনি।

চলচ্চিত্রটি নতুন প্রজন্মকে সঠিক ইতিহাস জানাবে বলে জানালেন ড. রিজভী। চলচ্চিত্রটির বেশিরভাগ চরিত্রে অভিনয় করবেন বাংলাদেশি শিল্পীরা।

বিস্তারিত দেখুন ভিডিওতে :

এসএ/

 

 



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি