ঢাকা, রবিবার   ০৯ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৫ ১৪২৭

Ekushey Television Ltd.

মেসি-রোনালদোকে ছাড়িয়ে যাবেন এমবাপে?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৩ ১৬ জুলাই ২০১৮

শেষ হলো রাশিয়া বিশ্বকাপ মিশন। ফাইনালে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে বিধ্বস্ত করে ফ্রান্স দ্বিতীয়বারের মতো বিশ্ব ফুটবলের মুকুট জয় করে নিয়েছে। বিশ বছর পর ফ্রান্স আবারো বিশ্ব ফুটবলে নিজেদের শ্রেষ্ঠত্বের প্রমাণ দিলো।

এবার ফ্রান্স দলে যে তিনজন খেলোয়াড় সবচেয়ে বেশি আলোচিত ছিলেন তারা হলেন - কিলিয়ান এমবাপে, অ্যান্তোনিও গ্রিজম্যান এবং পল পগবা।

রাশিয়ার বিশ্বকাপ আসরে তরুণ এবং উদীয়মান সেরা খেলোয়াড় হিসেবে স্বীকৃতি পেয়েছেন ফ্রান্সের কিলিয়ান এমবাপে।

তার গতিময় ফুটবল এবং প্রতিপক্ষের জালে বল জড়ানো সবার দৃষ্টি কেড়েছে। ১৯ বছর বয়সী ফ্রান্সের এ খেলোয়াড় ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে তার দলের জন্য চতুর্থ গোলটি করেন।

ইংল্যান্ডের সাবেক ডিফেন্ডার রিও ফার্ডিনান্ড-এর মতে লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালদো তাদের মুকুট হস্তান্তর করে দিচ্ছেন কিলিয়ান এমবাপের কাছে।

ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক খেলোয়াড় রিও ফার্ডিনান্ড মনে করেন, সামনের দিনগুলোতে কিলিয়ান এমবাপে বিশ্ব সেরা খেলোয়াড়ের খেতাব অর্জন করবেন।

‘আমি আশা করি, আমার সাবেক ক্লাব তার পেছনে ছুটছে। পল পগবার সঙ্গেও তার ভালো যোগাযোগ আছে,’ বলেন ফার্ডিনান্ড।

বর্তমানে তিনি `লোনে` খেলছেন ফরাসী ক্লাব প্যারিস সঁ জার্মেইনের হয়ে। এর মধ্যে তিনি দু`বার ফরাসি লীগ জিতেছেন।

ধারণা করা হচ্ছে, এখন এই প্যারিস সঁ জার্মেইন ক্লাবে স্থায়ীভাবে খেলার ব্যাপারে তার সঙ্গে ১৮ কোটি ইউরোর একটি চুক্তি হতে পারে।

তিনি হচ্ছেন বিশ্বে সবচেয়ে কম বয়সী খেলোয়াড়দের মধ্যে দ্বিতীয় যিনি বিশ্বকাপের ফাইনালে গোল করেছেন।

এর আগে ১৯৫৮ সালে ব্রাজিলের ফুটবল কিংবদন্তি পেলে ১৯৫৮ সালে সর্ব কনিষ্ঠ খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের ফাইনালে গোল করেছিলেন।

৩৩ বছর বছর বয়সী পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো এবং ৩১ বছর বয়সী আর্জেন্টিনার লিওনেল মেসি গত এক দশক ধরে বিশ্বের সেরা ফুটবলারের খেতাব বা ব্যালন ডি`অর ভাগাভাগি করে নিয়েছেন। রাশিয়ার বিশ্বকাপে এমবাপে চারটি গোল করেছেন।

রিও ফার্ডিনান্ড বলেন, এমবাপে এখন তার বয়সের তুলনায় বেশ পরিণত। কিলিয়ান এমবাপের খেলা দেখে মুগ্ধ হয়েছেন জার্মানির সাবেক স্ট্রাইকার এবং কোচ ইউর্গেন ক্লিন্সম্যান।

ক্লিন্সম্যান এর মতে, এমবাপের খেলা দেখে মনে হয়েছে সে ফ্রান্স দলে দশ বছর ধরে খেলছে। এমবাপের সামনে আরো কিছু আছে বলে উল্লেখ করেন জার্মানির সাবেক এ ম্যানেজার। এমবাপে এরই মধ্যে ক্লাব ফুটবলের বাজারে ঝাঁকুনি দিয়েছেন বলে মনে করেন ক্লিন্সম্যান।

সূত্র: বিবিসি

একে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি