ঢাকা, শনিবার   ৩০ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

Ekushey Television Ltd.

মেহেদী পাতার গুণাগুণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩২ ১৫ জুলাই ২০১৭ | আপডেট: ২১:১৩ ১৮ জুলাই ২০১৭

যে কোনো উৎসবে বাঙালি মেয়েরা মেহেদী রঙে হাত রাঙিয়ে নেন। শুধু বিয়ে-সাদিতে মেহদীর ব্যবহার নয়,চুল  হাত, নখ  সুন্দর করতেও মেহেদী পাতার জুড়ি নেই। অন্তত একদিন মেহেদী পাতা দিয়ে চুলের পরিচর্যা করা উচিৎ।  চুলকে উজ্জ্বল, ঝলমলে করতে এবং খুশকি তাড়াতে মেহেদী পাতার গুণের কথা উল্লেখ না করলেই নয়।

এবার মেহেদী পাতার ওষুধি কিছু গুনাগুণ জেনে নেওয়া যাক-

পায়ের জ্বলাপোড়া রোধে

তাজা মেহেদী পাতা ভিনেগারে ভিজিয়ে এক জোড়া মোজার ভিতরে রেখে দিন। এবার এই মোজাটি পায়ে সারারাত পরে থাকুন। এটি পায়ের জ্বলাপোড়া অনেক কমে যাবে।

মুখের ঘা সারাতে

মেহেদী দিয়ে তৈরি করে নিতে পারেন মাউথওয়াশ। মেহেদী পাতার গুঁড়ো পানিতে গুলিয়ে নিন। এবার এটি দিয়ে কুলকুচি করুন। এটি মুখের ঘা দ্রুত ভালো করে এবং মুখ জীবাণুমুক্ত করে তোলে।

মাথাব্যথা কমাতে

মেহেদী গাছের ফুল মাথা ব্যথা দূর করতে সাহায্য করে। মেহেদী গাছের ফুল পেস্ট করে এর সঙ্গে ভিনেগার মিশিয়ে নিন। এটি কপালে অথবা ব্যথার স্থানে লাগিয়ে রাখুন। এছাড়া আপনি মেহেদীর পেস্টও ব্যবহার করতে পারেন।

খুশকি দূর করতে

খুশকি চুলের সবচেয়ে বড় শত্রু। এই খুশকি দূর করতে মেহেদী বেশ কার্যকরী। সরিষা তেল, মেথি, মেহেদি পাতা সিদ্ধ একইসঙ্গে যোগ করে চুলে ব্যবহার করুন। ১ ঘণ্টা পর শ্যাম্পু করুন। এটি খুশকি দূর করে চুলকে করে তুলবে ঝলমলে সুন্দর।

ঘামাচির জ্বালাপোড়া রোধে

মেহেদীর পেস্ট পিঠ, ঘাড় এবং ঘামাচি আক্রান্ত অন্যান্য স্থানে লাগান। এটি ঘামচির চুলকানি এবং জ্বালাপোড়া কমাতে সাহায্য করবে।

বাতের ব্যথা রোধে

বাত এবং বাতজনিত সব রকম ব্যথা দূর করতে মেহেদী তেল বেশ কার্যকর। ব্যথার স্থানে মেহেদী তেল ম্যাসাজ করে লাগিয়ে নিন। ভালো ফল পেতে কমপক্ষে এক মাস ব্যবহার করুন এটি।

কেআই/ডব্লিউএন


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি