ঢাকা, রবিবার   ১৫ সেপ্টেম্বর ২০১৯, || ভাদ্র ৩১ ১৪২৬

Ekushey Television Ltd.

যতীন সরকারের ৮৪তম জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৮ ১৮ আগস্ট ২০১৯

বাংলা ভাষা সাহিত্যের অপ্রতিদ্বন্দ্বী প্রাবন্ধিক অধ্যাপক যতীন সরকারের ৮৪তম জন্মদিন আজ। ১৯৩৬ সালের এই দিনে নেত্রকোনার কেন্দুয়া উপজেলার চন্দপাড়া গ্রামে এক সল্ফ্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা জ্ঞানেন্দ্র সরকার হোমিও চিকিৎসক ছিলেন। মা বিমলা বালা সরকার ছিলেন গৃহিণী। স্ত্রী কানন সরকার। অধ্যাপক যতীন সরকার দুই সন্তানের জনক। ছেলে সুমন সরকার চিকিৎসক এবং মেয়ে সুদিপ্তা সরকার যুগ্ম জেলা জজ হিসেবে চাকরি করছেন।

ছেলেবেলা থেকেই দারিদ্র্যের সঙ্গে সংগ্রাম করে নিজ রোজগারে পড়াশোনা ও সংসারের খরচ চালিয়েছেন এই শিক্ষাবিদ। ১৯৬৪ সালে ময়মনসিংহের নাসিরাবাদ কলেজে বাংলা বিভাগের অধ্যাপনায় যোগদান করেন। অধ্যাপনার পাশাপাশি তিনি প্রগতিশীল রাজনীতিও করেছেন। তিনি উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতির দায়িত্ব পালন করেছেন।

যতীন সরকার পাকিস্তানের জন্মমৃত্যু দর্শন, পাকিস্তানের ভূত দর্শন, সত্য যে কঠিন, গল্পে গল্পে ব্যাকরণে, ভাষা সংস্কৃতি উৎসব নিয়ে ভাবনাচিন্তা, প্রাকৃতজনের জীবনদর্শন, চন্দ্র কুমার দে, কেদারনাথ মজুমদারসহ ৬০টিরও অধিক গ্রন্থ রচনা করেছেন। তিনি ২০০৭ সালে স্বাধীনতা ও ২০১০ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন।

যতীন সরকারের জন্মদিন উদযাপন পর্ষদ দিনটি উপলক্ষে নেত্রকোনা জেলা শহরের দক্ষিণ সাতপাই রামকৃষ্ণ মিশন রোডের বানপ্রস্থে নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। 

আয়োজকরা জানান, জন্মদিন উপলক্ষে কেক কাটা, আলোচনা সভা, কবিতা ও ছড়া পাঠের আসর বসবে।

এসএ/

 

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি