ঢাকা, বৃহস্পতিবার   ২০ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ৮ ১৪২৬

Ekushey Television Ltd.

যেসব খাবার কখনই ফ্রিজে রাখবেন না

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১২ ২১ জানুয়ারি ২০২০

খাবার দাবার সতেজ রাখতে বাড়িতে রাখেন ফ্রিজ। সব খাবারই যে ফ্রিজে রাখলেই ভালো থাকে, তা কিন্তু নয়। বেশ কিছু খাবার আছে যা রেফ্রিজারেটরে রাখলেই নষ্ট হয়ে যায়। শীতল তাপমাত্রায় ভালো থাকে না অনেক খাবারই। সে রকমই কিছু খাবারের তালিকা উল্লেখ করা হল পাঠকদের জন্য।

কফি
কফি পাউডার ফ্রিজে রাখলে কফির গন্ধটাই উবে যায়। ফ্রিজের ভেতরে তাপমাত্রা খুব কম থাকে, ফলে কফি পাউডার শুকিয়ে যায় এবং গন্ধ চলে যায়। তাই কফি পাউডার রাখতে হবে ফ্রিজের বাইরে। তার জন্য দরকার উপযুক্ত এয়ার টাইট পাত্র। নাহলে হাওয়া ঢুকে পাউডার দলা পাকিয়ে যায়।

মধু
মধু ফ্রিজে রাখলে মধুর নীচে চিনির কেলাসন পড়ে যায়। তাই মধু ফ্রিজের বাইরে একটি কাচের পাত্রে রাখাই ভালো।

শাক
কফির মতোই শাক ফ্রিজে রাখলে এর গন্ধ এবং স্বাদ চলে যায়। আবার টসটসা ভাবও যায় কমে। তাই শাক ফ্রিজের বাইরে রাখাই ভালো।

রসুন
ফ্রিজে রসুন রাখলে বাকি সব খাবারে রসুনের গন্ধ ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই রসুন রাখুন বাহিরে। শুকনা রসুন বাহিরেই অনেক দিন ভাল থাকে। 

টমেটো
টমেটোর ভেতর পানি থাকে, তাই ফ্রিজের ঠাণ্ডায় টমেটো শুকিয়ে যায়। যদিও এক দুই দিন ভাল থাকে, তারপর আস্তে আস্তে টমেটো শুকিয়ে যেতে থাকে।

লেবু
লেবু ফ্রিজে রাখলে কয়েকদিনের মধ্যে শুকিয়ে যায়। সেই সঙ্গে এর মধ্যে থাকা একাধিক স্বাস্থ্যকর উপাদানের কার্যকারিতাও কমতে শুরু করে। তাই লেবুর গুণাগুণকে কাজে লাগিয়ে শরীরকে রোগমুক্ত রাখতে এবার থেকে স্বাভাবিক তাপমাত্রায় রাখুন এটিকে।

পেঁয়াজ
ফ্রিজে রাখলে পেঁয়াজ নষ্ট হয়। এর মধ্যে থাকা বেশ কিছু কেমিক্যালের রদবদল ঘটে। ফলে ফ্রিজে রাখা পেঁয়াজ খেলে শরীর অসুস্থ হতে পারে।

এএইচ/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি