ঢাকা, রবিবার   ২৩ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১১ ১৪২৬

Ekushey Television Ltd.

যেসব জায়গায় জন্মে এডিস মশা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩০ ৫ আগস্ট ২০১৯

বাংলাদেশ জুড়ে এখন এক আতঙ্কের নাম মশা। এডিস মশার জীবাণুবাহিত রোগ ডেঙ্গু জ্বর ইতোমধ্যেই সারাদেশে ছড়িয়ে পড়েছে। পুরো ঢাকা শহরজুড়েই এখনো রয়েছে মশার প্রজননস্থল। এডিস মশার বিস্তারে সহায়ক এমন কিছু জায়গার কথা নিচে তুলে ধরা হলো। 

নির্মাণাধীন ভবন

ঢাকা শহরের সব জায়গাতেই চলছে ভবন নির্মাণ। নির্মানাধীন এ সব ভবনের বিভিন্ন অংশে জমে থাকা পানি এডিস মশা জন্ম নেয়ার উপযুক্ত জায়গা। বেশিরবাগ ভবনের মালিকরা এ বিষয়ে এখনো বেশ উদাসীন।

শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের পানি

তীব্র গরমের কারণে সাম্প্রতিক সময়ে ঢাকা শহরে অস্বাভাবিকভাবে বেড়েছে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহার। কিন্তু অনেক ভবনে ব্যবহৃত এসব যন্ত্র থেকে নির্গত পানি সরাসরি খোলা জায়গায় পড়ে৷ ফলে জমে থাকা এসব পরিস্কার পানিতে জন্ম নেয় এডিস মশা।

ছাদে জমা বৃষ্টির পানি

বৃষ্টির মৌসুমে ঢাকার অনেক ভবনের ছাদে জমে থাকে বৃষ্টির পানি। ভবন মালিকরা এসব পানি পরিস্কার না করায় সেখানে জন্ম নিচ্ছে মশা।

পানির ট্যাঙ্ক থেকে নির্গত পানি

ছাদে বসানো পানির ট্যাঙ্ক অনেক সময় উপচে পড়ে ছাদে জমে পানি। দীর্ঘ সময় এ পানি জমে থেকে জন্ম নিতে পারে এডিস মশা।

যত্রতত্র প্লাস্টিক বর্জ্য

ঢাকা শহরে প্লাস্টিক বর্জ্য ফেলা হয় যত্রতত্র৷ নানা রকম প্লাস্টিক বর্জ্যে বৃষ্টির পানি জমে সেখানেও জন্ম নিতে পারে মশা।

ডাস্টবিনে জমে থাকা পানি

পরিচ্ছন্ন ঢাকা গড়তে দুই সিটি কর্পোরেশনের বিভিন্ন জায়গায় বসানো হয়েছিল ডাস্টবিন। কিন্তু এগুলো তদারকি করে না কেউই। ঢাকার বিভিন্ন স্থানে সড়কের পাশে বসানো এসব ডাস্টবিনের ভেতরে প্রায়ই জমে থাকে বৃষ্টির পানি। এ জায়গাগুলো তাই এডিস মশা জন্মানোর উপযুক্ত জায়গা।

ডাবের খোসা

ঢাকা শহরের বিভিন্ন জায়গায় ফেলে রাখা হয় ডাবের খোসা। এসব ডাবের খোসায় জমে থাকা বৃষ্টির পানিতেও জন্ম নিতে পারে এডিস মশা।

ফুলের টবে জমা পানি

ঢাকা শহরের বেশিরভাগ বাড়ির ছাদ কিংবা বারান্দায় শখের বশে নানা রকম গাছ লাগান বাসিন্দারা। এ সব গাছের টবে জমে থাকা বৃষ্টির পানি নিয়মিত পরিস্কার না করায় সেখানে জন্ম নিচ্ছে এডিস মশা।

ভবনের পাশের পরিত্যক্ত জায়গা

ঢাকা শহরের সব জায়গাতেই বিভিন্ন ভবনের পাশের পরিত্যক্ত জায়গা রয়েছে। এ সব জায়গা থেকে ভবন থেকে নির্গত পানি ছাড়াও বৃষ্টির পানি জমে থাকা। এ সব জায়গার পানি নিয়মিত পরিস্কার না করায় সেখানে জন্ম নিচ্ছে এডিস মশা।

নোংরা হাতিরঝিল

ঢাকার সৌন্দর্য বর্ধনের জন্য তৈরি করা হাতিরঝিল এখন মশার অন্যতম প্রজনন কেন্দ্র। জায়গাটিতে নিয়মিত মশার ওষুধ না ছিটানোয় ঝিলের বিভিন্ন অংশে জন্ম নিচ্ছে মশা।

গুলশান লেক

ঢাকার অভিজাত এলাকা গুলশানের লেকটিও মশা প্রজননের অন্যতম জায়গা। এ লেকেও দেয়া হয় না মশার ওষুধ। ফলে সেখানেও জন্ম নিচ্ছে মশা।

সূত্র: ডয়চে ভেলে।

এমএস/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি