ঢাকা, বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০, || চৈত্র ১৯ ১৪২৬

Ekushey Television Ltd.

যে কারণে ক্রোয়েশিয়া শিরোপা জয় করতে পারে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৫ ১৫ জুলাই ২০১৮ | আপডেট: ১৮:১৮ ১৫ জুলাই ২০১৮

রাশিয়া বিশ্বকাপে সবাইকে চমকে দিয়ে ফাইনালে পৌঁছে গেছে টুর্নামেন্টে দুর্দান্ত ফর্মে থাকা ক্রোয়েশিয়া। চলতি আসরে ধারাবাহিকভাবে পারফর্ম করে চলেছে লুকা মদ্রিচের দল। তাই এবারের শিরোপার দাবিদার ক্রোয়েটরা। রোববার মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ফ্রান্সের বিপক্ষে রাশিয়া বিশ্বকাপের ফাইনাল খেলবে দেশটি।

বিশ্বকাপ ট্রফিটা সদর্পে উঁচিয়ে ধরার নিজেদের ফুটবল ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে বড় সাফল্য তারা পেয়ে গেছে। এর আগে ১৯৯৮ সালের বিশ্বকাপে তৃতীয় স্থানই ছিল তাদের সেরা অর্জন।

তবে এখন নতুন ইতিহাস গড়ার অপেক্ষা। আর দারুণ কিছু বৈশিষ্ট্যের কারণেই বিশ্বকাপের শিরোপা জয় করতে পারে তারুণ্য নির্ভর এই দলটি। চলুন জেনে নেই সেই বৈশিষ্ট্যেগুলো সম্পর্কে।

মানসিক শক্তি: হাড্ডাহাড্ডি লড়াই করেই ফাইনালে পৌঁছেছে ক্রোয়েশিয়া। ডেনমার্ক, রাশিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে জয় নিয়ে এতটা পথ এগিয়ে এসেছে দলটি। তাদের বিপক্ষে জয় পাওয়া সহজ ছিল না মোটেই। এক কথায়, পিছিয়ে পরেই নিজেদের ফিরিয়ে এনেছেন ক্রোয়েটরা। এর মধ্যে দু’টি ম্যাচের ফল এসেছে পেনাল্টি শুটআউটে।

অভিজ্ঞতা আর আত্মবিশ্বাস: মদ্রিচের হাত ধরেই ক্রোয়েশিয়া এতো দূর এসেছে। শুধু রিয়াল মাদ্রিদের এই খেলোয়াড়ই নয়, এই দলে আছে বিশ্বের বড় বড় ক্লাবে খেলা বেশ কয়েকজন খেলোয়াড়। যাদের দারুণ উপস্থিতি দলকে নিয়ে এসেছে এতদূর। এই দলে আছে বার্সেলোনা, ইন্টার মিলান, জুভেন্তাস ও লিভারপুলের মতো বিশ্বের সেরা সব ক্লাবের খেলোয়াড়। ইভান রাকিতিচ,মারিও মান্দজুকিচ,ইভান পেরিসিচ, মাতেও কোভাকিচ ও দেজান লভরেনের অভিজ্ঞ ও দক্ষ ফুটবলার।

দলের ভিতর বোঝাপড়া ও উদ্দীপনা: ক্রোয়েশিয়া দলের অবিশ্বাস্য সাফল্যের মূলে রয়েছে কোচ জ্লাতকো দালিচ। একটি ফুটবল দল হিসেবে বিশ্বকাপের আবহ মোটেই ছিল না ক্রোয়েশিয়ার মাঝে। কিন্তু দালিচ আত্মবিশ্বাস নিয়ে আসেন খেলোয়াড়দের ভেতর। শুধু খেলোয়াড়ি মনোভাব নয়, দালিচ দলটিকে বানিয়ে ফেলেছেন একটি পরিবারের মতো। খেলোয়াড়রাও বারবার সেই কথাই বলছেন।

কেআই/ এসএইচ/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি