ঢাকা, শনিবার   ৩০ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭

Ekushey Television Ltd.

যোগ ব্যায়াম শুরুর আগে যেসব বিষয় মাথায় রাখবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪০ ২ জুলাই ২০১৭ | আপডেট: ১২:৪১ ৩ জুলাই ২০১৭

সারা বিশ্বেই যোগের উপকারিতার প্রচার যেমন বাড়ছে, তেমনই আবার ঝোঁকের বশেও অনেকে বেছে নিচ্ছেন যোগাভ্যাস। কখনও কয়েক সপ্তাহে সেলিব্রিটিদের মতো দেহ ঠিক রাখতে প্রথমেই অত্যন্ত জটিল আসন বেছে নিয়ে বিপদে পড়ছেন কেউ কেউ। কখনও আবার কয়েক দিন ক্লাস করেই অভ্যাস থেকে বিচ্যুত হয়ে পড়ছেন অনেকে। যোগাভ্যাসে সুফল পেতে গেলে নিয়মিত অভ্যাস করতেই হবে। তাই প্রথম থেকেই নিজেকে বেশি চাপ না দিয়ে জেনে নিন কিছু স্বাভাবিক বিষয়। যোগাভ্যাস করতে হলে অবশ্যই এই বিষয়গুলো মাথায় রাখতে হবে।

বেসিক

যোগের অনেক ধরন রয়েছে। যেমন হাত যোগ, পাওয়ার যোগ, বিক্রম যোগ, অ্যাকোয়া যোগ। কোন ধরনের যোগ আপনি অভ্যাস করতে চান তা ঠিক করে নিন। সাধারণত বেশির ভাগ স্টাইলই বেসিক যোগাসন ও শ্বাস-প্রশ্বাসের উপর নির্ভর করে করা হয়।

শারীরিক অবস্থা

যোগাভ্যাস করার আগে নিজের শারীরিক অবস্থা, সমস্যা সম্পর্কে সচেতন হোন। যেমন যদি আপনার উচ্চ-রক্তচাপের সমস্যা থাকে তাহলে সেই অনুযায়ী আপনার আসন বেছে নেওয়া উচিত। সব আসন যে সকলের জন্য নয় বা সব রকম মেডিকেল কন্ডিশনে চর্চা করা সম্ভব নয়, বিশেষজ্ঞরা সেই ব্যাপারে বারবার সচেতন করে থাকেন।

শ্বাস-প্রশ্বাস

আসন একটু জটিল হলেই আমরা শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখতে ভুলে যাই। কিন্তু যোগ বিষয়টাই দাঁড়িয়ে রয়েছে শ্বাস-প্রশ্বাসের উপর। আসন ও শ্বাস-প্রশ্বাসের মাধ্যমেই শরীর ডিটক্স হয়। তাই আসনের সময় শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে নিজেকে রিল্যাক্সড রাখা প্রয়োজন।

অতিরিক্ত চাপ

খুব বেশি জটিল আসন করার জন্য বা অন্যদের সঙ্গে তাল রাখার জন্য নিজেকে চাপ দেবেন না। যোগ কিন্তু শিল্প। যার জন্য শরীরের ধৈর্য, একাগ্রতা ও যত্নের প্রয়োজন। যদি কোনো আসন খুব কঠিন লাগে তা হলে নিজেকে চাপ দেবেন না। ইন্সট্রাকটারের কথা মেনে চলুন।

নিয়ম

বেসিক রুটিন কিছু দিন মেনে চলার পর অনেকেই ছেড়ে দেন। ক্লাসে যাওয়া বন্ধ করে দেন। বাড়িতেও অনুশীলনে ছেদ পড়ে। মনে রাখবেন কোনো কিছুর সুফল কিন্তু এক দিনে পাওয়া যায় না। যোগের সুফল পেতে গেলে সপ্তাহে অন্তত তিন দিন নিয়মিত অনুশীলন প্রয়োজন।

 আর/ডব্লি্উএন


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি