ঢাকা, সোমবার   ২৬ আগস্ট ২০১৯, || ভাদ্র ১১ ১৪২৬

Ekushey Television Ltd.

রমজানে দাঁত ও মুখের যত্ন নিবেন যেভাবে (ভিডিও)

প্রকাশিত : ১৬:২১ ১৫ মে ২০১৯ | আপডেট: ১৬:২৭ ১৫ মে ২০১৯

একুশে টিভির অন্যতম গুরুত্বপূর্ণ জনপ্রিয় অনুষ্ঠান হচ্ছে সিয়াম ও আপনার স্বাস্থ্য। আমাদের এ অনুষ্ঠানে এবার আলোচনা করা হয়েছে ‘রমজানে দাঁত ও মুখের যত্ন’ শীর্ষক বিষয়ে । এ বিষয়ে আলোচনা করেছেন ডা. আজম খান, ডেন্টাল সার্জন ও কনসালট্যান্ট, বনানী ডেন্টাল ক্লিনিক।উপস্থাপনায় ছিলেন ডা. ইকবাল হাসান মাহমুদ।

আপনাদের সুবিধার্থে আলোচনাটি উল্লেখ করা হলো:

ডা. আজম খান বলেন, দাঁত আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। তাই এর যত্নে আমাদের গুরুত্ব দেওয়া উচিত। আর রমজানে যদি আমরা সেহরি ও ইফতারের সময় দাঁতের যত্ন না নেই তাহলে এটা দাঁতসহ শরীরের অন্যান্য অঙ্গে সমস্যা সৃষ্টি করবে।

দাঁতের যত্নে আপনাকে নিয়মিত সেহরী ও ইফতারের পর ব্রাশ করে নিতে হবে। এরফলে দাঁতের সমস্যা এড়িয়ে চলা সম্ভব।

তিনি বলেন, মেসওয়াক বা ব্রাশ করার সময় একটা বিষয় মনে রাখতে হবে যেন দাঁতের ফাঁকা অংশে ময়লা না জমে থাকে। যদি ময়লা জমে থাকে তাহলে এর থেকে বিষাক্ত ব্যাকটেরিয়া জন্মায় এবং দাঁতের ওপর আক্রমণ করে।

ডা. আজম খান বলেন, রমজানে দাঁত ব্রাশ করাটা খুবই গুরুত্বপূর্ণ। কেননা আপনি একজন রোযাদার। আপনি যদি দাঁত ব্রাশ না করে অন্য একজন রোযাদারের সামনে যান তাহলে আপনার মুখ থেকে গন্ধ বের হবে এটাই স্বাভাবিক। এতে আপনার করণে অন্যজন কষ্ট পাবে।তাই দাঁত ব্রাশ করার মাধ্যমে নিজে সুস্থ থাকুন এবং অন্যকে কষ্ট দেওয়া থেকে বিরত থাকুন।

তিনি বলেন, রমজানের সময় যদি দাঁতে প্রচন্ড ব্যাথা হয় তাহলে আপনি ডাক্তারের শরণাপন্ন হতে পারেন।ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা করাতে পারেন।

দাঁতের সঠিক পরিচর্যা করলে একশ বছরেও দাঁত ঠিক থাকবে বলে উল্লেখ করে ডা. আজম খান বলেন, দাঁতের ফাঁকা অংশে যেন খাদ্যাকণা এবং মিষ্টি জাতীয় জিনিস আটকে না থাকে সে দিকে খেয়াল রাখতে হবে। কেননা ফাঁকা অংশে জমে থাকা ময়লা দাঁতের সবচেয়ে বেশি ক্ষতি করে।   

ব্রাশের সময় পেস্ট ব্যবহারের উপর গুরুত্বারোক করে তিনি বলেন, ব্রাশ করার সময় পেস্ট যেন পেটে না যায় এ বিষয়ে খেয়াল রাখতে হবে।দাঁতের পাশাপাশি মুখের অন্যান্য অঙ্গগুলোরও যত্ন নেওয়ার প্রতি গুরুত্বারোপ করেন তিনি।

দাঁতের পাশাপাশি মাড়ির যত্নের প্রতিও গুরুত্বারোপ করে তিনি বলেন, দাঁতের মাড়ি খুবই গুরুত্বপূর্ণ অঙ্গ। মাড়ি ঠিক রাখার মাধ্যমে দাঁতের জটিল সমস্যা আপনি সহজেই দূর করতে পারবেন।

ভিডিও

 

এমএইচ/ 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি