ঢাকা, বৃহস্পতিবার   ২১ অক্টোবর ২০২১, || কার্তিক ৫ ১৪২৮

রশীদ হায়দারের প্রথম মৃত্যুবার্ষিকী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৩, ১৩ অক্টোবর ২০২১ | আপডেট: ১০:৩৪, ১৩ অক্টোবর ২০২১

একুশে পদকপ্রাপ্ত লেখক, মুক্তিযুদ্ধ গবেষক ও বাংলা একাডেমির সাবেক পরিচালক রশীদ হায়দারের প্রথম মৃত্যুবার্ষিকী ১৩ অক্টোবার, বুধবার। গত বছর এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফুলার রোডে মেয়ে শাওন্তী হায়দারের বাসায় মারা যান তিনি।

রশীদ হায়দারের জন্ম ১৯৪১ সালের ১৫ জুলাই পাবনার দোহারপাড়ায়। তার পুরো নাম শেখ ফয়সাল আবদুর রশীদ মোহাম্মদ জিয়াউদ্দীন হায়দার। ডাকনাম দুলাল। সাহিত্য ও সংস্কৃতির নানা ক্ষেত্রে অবদানের জন্য তার ভাইদেরও সবাই বিখ্যাত। তারা হলেন- নাট্যকার জিয়া হায়দার, কবি দাউদ হায়দার, কবি মাকিদ হায়দার, নাট্যকার আরিফ হায়দার। 

বাংলা একাডেমিতে কর্মরত অবস্থায় রশীদ হায়দারের শ্রেষ্ঠ কীর্তি ছিল মুক্তিযুদ্ধে স্বজন হারানো মানুষের স্মৃতিচারণায় ১৩ খণ্ডের ‘স্মৃতি : ১৯৭১’। এছাড়াও মুক্তিযুদ্ধ নিয়ে রশীদ হায়দার বেশকিছু গুরুত্বপূর্ণ কাজ করেছেন, যার মধ্যে ‘১৯৭১ : ভয়াবহ অভিজ্ঞতা’, ‘শহীদ বুদ্ধিজীবী কোষগ্রন্থ’ উল্লেখযোগ্য। 

১৯৬৭ সালে প্রকাশিত হয় তার প্রথম গল্পগ্রন্থ ‘নানকুর বোধি’। গল্প, উপন্যাস, নাটক, অনুবাদ, নিবন্ধ, স্মৃতিকথা ও সম্পাদনা মিলিয়ে ৭০-এর বেশি গ্রন্থ রয়েছে তার। 

সাহিত্যে অবদানের জন্য তিনি বাংলা একাডেমি পুরস্কার (১৯৮৪), একুশে পদক (২০১৪), হুমায়ুন কাদির পুরস্কার, পাবনা জেলা সমিতি স্বর্ণপদক, রাজশাহী সাহিত্য পরিষদ পুরস্কারসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।
এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি