ঢাকা, রবিবার   ১৩ জুন ২০২১, || জ্যৈষ্ঠ ২৯ ১৪২৮

দেখুন ভিডিও

রাস্তার খাবারে মিলেছে ব্যাকটেরিয়া, মানবদেহের জন্য বিপজ্জনক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৬, ১০ মার্চ ২০২১

স্ট্রিট ফুড বা পথের খাবার দিনে দিনে জনপ্রিয়তা পেলেও এ খাবারে মানবদেহের জন্য ক্ষতিকর ব্যাকটেরিয়ার উপস্থিতি পাওয়া গেছে। বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের গবেষণায় পথের খাবারের নমুনা পরীক্ষায় প্রতি গ্রামে এক হাজার একশটির উপরে টোটাল কলিফর্ম ও ই কোলাই পাওয়া গেছে। অথচ প্রতি গ্র্রাম খাবারে এ জাতীয় ব্যাকটেরিয়া ৩০টির ওপর থাকাই বিপজ্জনক। দুই সিটি করপোরেশন অস্বাস্থ্যকর এসব খাবার গ্রহণে বিরত থাকার আহ্বান জানিয়েছে। 

স্ট্রিট ফুড বা রাস্তার খাবার। রাজধানীর আনাচে কানাচে ভ্রাম্যমাণ এরকম খাবারের দোকান সাজিয়ে বসেন দোকানীরা। ঢাকার প্রায় ৭০ শতাংশ মানুষই পথের খাবার খেয়ে থাকেন।

সম্প্রতি বিভিন্ন এলাকা থেকে এসব খাবারের প্রায় দেড়শ’রও বেশি নমুনা সংগ্রহ করে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল। ঝালমুড়ি, পানিপুরি, ভেলপুরি, চটপটি, নুডলস, মিশ্র ফলের ভর্তা, আখের রসসহ পথের খাবার সংগ্রহ করে প্রতিষ্ঠানটি। 

গবেষণায় ফলাফল রীতিমত ভয়াবহ। প্রতিটি নমুনায় বিপজ্জনক মাত্রায় টোটাল কলিফর্ম ও ই-কোলাই ব্যাকটেরিয়ার উপস্থিতি পায় তারা। এই ব্যাকটেরিয়া মূলত প্রাণীর মলমূত্রে থাকে।

বিএআরসি’র খাদ্য ও পুষ্টি বিভাগীয় প্রধান মনিরুল ইসলাম বলেন, উদ্বেগের বিষয় হলো যে শতভাগ পথ খাবারই কন্টামিনিটেড। এসমস্ত খাবারে কোন না কোনভাবে মানুষের মলমূত্র অথবা যে কোন প্রাণীর মলমূত্র এখানে মিশে যায়।

অস্বাস্থ্যকর খাবারের বিক্রি নিয়ে চিন্তিত ঢাকা উত্তর সিটি করপোরেশন। এ অবস্থায় নিরাপদ খাবারের জন্য আবাসিক এলাকাগুলোতে ১২টি স্ট্রিট ফুড বিক্রির উন্নত গাড়ি নামানোর উদ্যোগ আছে তাদের।

ডিএসসিসি প্রধান নির্বাহী সেলিম রেজা বলেন, নিরাপদ খাদ্যের একটি সংস্থান যাতে নগরবাসীর জন্য থাকে, তাৎক্ষণিকভাবে যাতে ভালো খাদ্য ম্যানেজ করা যায় সে রকম একটি আয়োজন করার জন্য আমরা ইতিমধ্যে আলোচনা শুরু করেছি।

পথের খাবার বিক্রির জন্য আলাদা ব্যবস্থাপনার পাশাপাশি মান নিয়ন্ত্রণে নিয়মিত তদারকি প্রয়োজন।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি