ঢাকা, রবিবার   ০৫ এপ্রিল ২০২০, || চৈত্র ২২ ১৪২৬

Ekushey Television Ltd.

রোহিঙ্গাদের হেপাটাইটিস সি’তে আক্রান্ত হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৩ ২৭ ফেব্রুয়ারি ২০২০

মায়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মাঝে হেপাটাইটিস সি ভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার আশঙ্কা সবচেয়ে বেশি। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) এবং জাপানের এহিমে বিশ্ববিদ্যালয়ের প্রোটিও সাইন্স সেন্টারে কর্মরত প্রবাসী লিভার বিশেষজ্ঞ ডা. শেখ মোহাম্মদ ফজলে আকবরের নেতৃত্বে ফোরাম ফর দি স্টাডি অব দি লিভার বাংলাদেশের একদল লিভার বিশেষজ্ঞদের দ্বারা পরিচালিত গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। 

গবেষণা প্রবন্ধটি সম্প্রতি ইউরো এশিয়ান জার্নাল অব হেপাটো-গ্যাস্ট্রোএন্টারোলজিতে প্রকাশিত হয়। রোহিঙ্গা জনগোষ্ঠীর মধ্যে হেপাটাইটিস সি ভাইরাসের প্রাদুর্ভাব এর উপর এটিই প্রথম বৈজ্ঞানিক প্রকাশনা। 

কক্সবাজারের বালুখালি ও কুতুপালং ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গাদের মাঝে পরিচালিত এই বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে, তাদের মধ্যে এই ভাইরাসটির প্রাদুর্ভাব ১৩ শতাংশের বেশি যা বাংলাদেশের মূল জনগোষ্ঠীর মধ্যে হেপাটিটিস সি ভাইরাসের সংক্রমণের তুলনায় ১৩ গুন বেশি।

উল্লেখ্য হেপাটাইটিস সি ভাইরাস পৃথিবীতে লিভার সিরোসিস ও লিভার ক্যান্সারের অন্যতম কারণ। বাংলাদেশেও লিভারের এ ধরনের রোগগুলোর জন্য হেপাটিটিস বি এর পর হেপাটাইটিস সি-ই প্রধান কারণ। কক্সবাজারে অবস্থানরত রোহিঙ্গাদের মধ্যে হেপাটাইটিস-সি এর এই হার বাংলাদেশের জনগনের জন্য বড় ধরণের হুমকি। 

বুধবার (২৬ ফেব্রুয়ারি) কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা প্রশাসন ও ফোরাম ফর দি স্টাডি অব দি লিভার বাংলাদেশের যৌথ উদ্যোগে এক সেমিনারে এসব তথ্য উঠে আসে। 

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডা. শেখ মোহাম্মদ ফজলে আকবর এবং ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)। এতে কক্সবাজার ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসন, সিভিল সার্জন কার্যালয়, স্থানীয় বিশেষজ্ঞবৃন্দ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, এনজিও ও আইএনজিও, সিভিল সোসাইটি ও প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, ফোরাম ফর দি স্টাডি অব দি লিভার বাংলাদেশ পরিচালিত এই গবেষণাটিতে কক্সবাজার জেলা ও উখিয়া উপজেলা প্রশাসন কক্সবাজার মেডিকেল কলেজের লিভার বিভাগ, স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা, মেডিসিন ক্লাব, কক্সবাজার মেডিকেল কলেজ ইউনিট ও বিকন ফার্মা সিউটিক্যালস সার্বিক সহযোগিতা প্রদান করে।

এআই/আরকে

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি