ঢাকা, সোমবার   ১৩ জুলাই ২০২০, || আষাঢ় ৩০ ১৪২৭

Ekushey Television Ltd.

লকডাউনে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪১ ২৬ মে ২০২০

করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে প্রায় দু’মাস ধরে ঘরবন্দি সাধারণ মানুষ। বাড়িতে থেকেই কাটাতে হচ্ছে বেশির ভাগ সময়। ফলে বন্ধ হয়ে গেছে দৈনন্দিন শরীরচর্চা বা হাঁটাচলাও। লকডাউনে আমাদের দৈনন্দিন কার্যকলাপ যে ভাবে কমে গেছে, তাতে বিরূপ প্রভাব পড়ছে স্বাস্থ্যের উপর। কিন্তু করোনা থেকে বাঁচতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কথা বলছেন চিকিৎসকরা। 

বিশেষজ্ঞদের মতে, শুধু ঘন ঘন হাত ধুলেই হবে না, শরীর সুস্থ রাখাও অত্যন্ত জরুরি। এই সময় বাড়িতে থেকেই বাড়িয়ে তুলতে হবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। তবে ঘরবন্দি অবস্থায় কীভাবে ঘরে বসে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলবেন, তা এবার জেনে নিন...

* রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য পর্যাপ্ত পরিমাণ ঘুমের প্রয়োজন। লকডাউনে বেশি রাত অবধি জেগে দেরি করে ঘুম থেকে উঠার প্রবণতা বেড়ে গেছে বহুগুণ। যা শরীরের জন্য মোটেও ভালো নয়। শুধু লকডাউনেই নয়, শরীর সুস্থ রাখতে প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুম এবং ভোরবেলা ঘুম থেকে ওঠার অভ্যাস করা উচিত। ঘুম নিয়ন্ত্রণের মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে। ডায়াবেটিস, স্থূলত্ব, হৃদরোগ এবং রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখতেও পর্যাপ্ত ঘুমের পরামর্শ দেন চিকিৎসকরা।

* ঘুম থেকে ওঠার দুই ঘন্টার মধ্যে পেট ভরে প্রাতঃরাশ করুন। এর সঙ্গে  প্রতি ৩ থেকে ৪ ঘন্টা পরপর হালকা খাবার খান। দুপুরের খাবার বেলা ১২টা থেকে ১টার মধ্যে সেরে ফেলুন। 

* সন্ধ্যা বেলা কম চিনিযুক্ত চা’র সঙ্গে চিঁড়ে অথবা সুজির মতো হালকা খাবার খেয়ে নিতে পারেন।

* রাত ৯ টার মধ্যে রাতের খাবার সেরে ফেলুন। 

* সেই সঙ্গে সারাদিনে নিয়ম করে প্রচুর পানি পান করুন। এর ফলে শরীরের থেকে টক্সিন দূর হবে এবং শরীরে প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ করে শরীর সতেজ রাখতে সাহায্য করবে। 

* প্রতিদিন ভিটামিন সি যুক্ত খাবার বেশি বেশি খেতে হবে। এর সঙ্গে ফাইবার সমৃদ্ধ শাক-সব্জিও রাখতে হবে প্রচুর পরিমাণে।

* যারা প্রতিদিন যোগা বা অন্যান্য শারীরিক ব্যায়াম করে থাকেন তা নিয়মিত অভ্যাসে রাখুন। প্রতিদিন নিয়ম করে ১৫ থেকে ২০ মিনিট ধ্যান বা মেডিটেশন করুন। এর ফলে আপনার মনও শান্ত থাকবে সেই সঙ্গে মানসিক চাপ কমাতেও সাহায্য করবে। সূত্র: জি নিউজ

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি