ঢাকা, ২০১৯-০৫-২৩ ১৩:৩১:৩৫, বৃহস্পতিবার

Ekushey Television Ltd.

শবে বরাত নিয়ে বিতর্ক কেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩২ পিএম, ২০ এপ্রিল ২০১৯ শনিবার

শুরুতেই আমার জিজ্ঞাসা, পবিত্র লাইলাতুল বরাত বা শবে বরাত নিয়ে অহেতুক, অনাকাঙ্খিত বিতর্ক কেন করা হচ্ছে? এই নিউইয়র্কে ৯ বছরের প্রবাস জীবনে লক্ষ্য করলাম, এক শ্রেনীর বাঙালি মুসলমান ইসলাম ধর্মের নানা বিধি বিধান নিয়ে ঘরে-বাইরে, মসজিদে রকমারী তর্ক-বিতর্ক (বেশিরভাগ সময় কুতর্ক) করে যাচ্ছেন।

যেমনটি হলো আজ শুক্রবার এখানকার একটি মসজিদে। জুমার নামাজ পড়তে গেলাম। খুতবা পড়ছেন ইমাম সাহেব। খুতবার একেবারে শেষ পর্যায়ে একটু ইতস্তত করে ইমাম সাহেব প্রকারান্তরে ‘শবে বরাত’কে হারাম বলে সম্বোধন করলেন! আমি রীতিমত হতভম্ব এবং বেদনাহত। একি বলছেন ইমাম সাহেব? জানিনা কি কারণে তিনি এমন বললেন? তাহলে আমাদের বাপ-দাদারা যে অনন্তকাল ধরে ধর্মীয় ভাব-গাম্ভীর্যের মধ্যে দিনটি পালন করে আসছিলেন, তারা কি ভুল করলেন? আমরা কি ভুল করছি? বাংলাদেশের লক্ষ কোটি ধর্মপ্রাণ মানুষ কি ভুল করছেন?

আমার ক্ষুদ্র জ্ঞানে শুধু বুঝি, মোদ্দা কথা একটাই এবং খুব সহজ। যে যত তর্ক, বিতর্ক, কুতর্ক করুন না কেন — এই পবিত্র দিনটির পবিত্রতা নষ্ট করতে পারবেন না। জেনে রাখুন, এটি একটি পবিত্র দিন। শবে বরাতের রাত ইবাদত-বন্দেগীর রাত।

দুষ্ট লোকের কুতর্কে কান দেবেন না। প্রভাবিত হবেন না। এই দিনটাকে শ্রদ্ধা করুন, এবং যারা এই দিন ও রাতে আন্তরিকভাবে ধর্মচর্চা করেন তাদের অনুভূতির প্রতিও সম্মান প্রদর্শন করুন। আপনার যদি শবে বরাত নিয়ে ‘আপত্তি’ থাকে তাহলে সবচেয়ে ভালো হয় আপনি ‘অফ’ যান, আপনার মুখ ও জবান দয়া করে ‘সাইলেন্ট’ রাখুন। আমিন।



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি