ঢাকা, শনিবার   ১৮ জানুয়ারি ২০২০, || মাঘ ৫ ১৪২৬

Ekushey Television Ltd.

শব্দ সৈনিক আবুল কাশেম সন্দ্বীপ এর ২৪তম মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪১ ১০ ডিসেম্বর ২০১৯

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের প্রথম কণ্ঠস্বর, শব্দ সৈনিক, মুক্তিযোদ্ধা আবুল কাশেম সন্দ্বীপ এর ২৪তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাক্ষরিত একটি ঘোষণাপত্র চট্টগ্রাম কালুরঘাট বেতার কেন্দ্র থেকে পাঠ করেন।

তার স্মৃতির স্মরণে তৎকালীন সাভার পৌরসভার চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আশরাফ উদ্দিন খান ইমু সাভারের থানা রোডটি ‘আবুল কাশেম সন্দ্বীপ’ নামে নামকরণ করেন।

তিনি ১৯৯৫ সালের ১০ ডিসেম্বর সাভারের তালবাগস্থ নিজ বাসভবনে দীর্ঘদিন অসুস্থ থাকার পর মারা যান। তার মৃত্যুর পর তার পরিবারের কোন প্রকার খোঁজ খবর নেয়নি কেউ।

উল্লেখ্য,আবুল কাসেম সন্দ্বীপ ১৯৪৪ সালের ১ এপ্রিল চট্টগ্রামের সন্দ্বীপ থানার মাইটভাংগা ইউনিয়নে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৯ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে তিনি বাংলায় এমএ ডিগ্রি নেন। ছাত্রাবস্থায় প্রগতিশীল ছাত্র রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। যুক্ত ছিলেন সাংবাদিকতায়, চট্টগ্রাম বেতারে কথিকা লিখতেন, বেতারের গীতিকার হিসেবেও তালিকাভুক্ত ছিলেন। ১৯৭০ সালে চট্টগ্রামের ফটিকছড়ি কলেজে সহ–অধ্যক্ষ হিসেবে যোগ দেন। ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধ চলাকালে চট্টগ্রামের কালুরঘাটে স্বাধীন বাংলা বিপ্লবী বেতার কেন্দ্র গঠিত হয়। তিনি ছিলেন এর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য, তিনি এই বেতার কেন্দ্রে বার্তা বিভাগের দায়িত্ব পালন করেন।

স্বাধীনতার পর কিছুকাল ঢাকা বেতার কেন্দ্রে এবং পরবর্তী সময়ে বাংলাদেশ জাতীয় সমবায় ইউনিয়নের গণশিক্ষা প্রকল্পে পরিচালক হিসেবে নিযুক্ত ছিলেন। নিরন্তর শুভব্রতী এই ব্যক্তিত্ব ছিলেন আজীবন ত্যাগী এবং স্বদেশপ্রেমে উদ্বুদ্ধ। মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য তিনি ১৯৭৫ সালে লাভ করেন বঙ্গবন্ধু স্বর্ণপদক। ১৯৯৫ সালের ১০ ডিসেম্বর আবুল কাশেম সন্দ্বীপ মারা যান।

কেআই/এসি
 

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি