ঢাকা, রবিবার   ২২ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৮ ১৪২৬

Ekushey Television Ltd.

শিক্ষাবিদ অধ্যাপক নোমানের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৮ ৬ সেপ্টেম্বর ২০১৯

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক মোহাম্মদ নোমানের ২৩তম মৃত্যুবার্ষিকী আজ।

শিক্ষা জীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে স্নাতক এবং মাস্টার্স সম্পন্ন করেন। ১৯৫১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে প্রভাষক হিসাবে তার কর্মজীবন শুরু করেন। এরপর তিনি সরকারি চাকরিতে যোগ দেন এবং ১৯৫১ সালে চট্টগ্রাম কলেজে যোগ দেন। ১৯৫২ সালে রাজশাহী কলেজে যোগ দেন। তিনি ১৯৫৪ সালে ঢাকা কলেজে স্থানান্তরিত হন। তিনি ১৯৬০-১৯৬২ সালে সিলেটের মুরিড়ি চাঁদ কলেজে কাজ করেন। তিনি পাঁচ বছর ধরে ঢাকা কলেজের অধ্যক্ষ ছিলেন। ১৯৭২ সালে তিনি গণশিক্ষা অধিদফতরের সহকারী পরিচালক ছিলেন। পরবর্তীতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও উপাচার্য নিযুক্ত হন। এ ছাড়া তিনি কবি নজরুল সরকারি কলেজ ও ঢাকা রেসিডেনসিয়াল কলেজের অধ্যক্ষও ছিলেন।

শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য একুশে পদক এবং শ্রেষ্ঠ শিক্ষক হিসেবে প্রেসিডেন্ট স্বর্ণপদকসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন এই বরেণ্য শিক্ষাবিদ।

দিনটি উপলক্ষে মরহুমের পরিবারের পক্ষ থেকে কোরআনখানি ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। এ ছাড়া এতিম ও দুস্থদের মধ্যে খাবার বিতরণ এবং বিভিন্ন মসজিদে বিশেষ মোনাজাত করা হবে। প্রফেসর নোমান স্মৃতি ফাউন্ডেশনও দিবসটি উপলক্ষে বেশ কিছু কর্মসূচি নিয়েছে।

তার রুহের মাগফিরাত কামনায় দোয়া করার জন্য তার শিক্ষার্থী, আত্মীয়স্বজন ও শুভানুধ্যায়ীদের কাছে পরিবারের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি