ঢাকা, মঙ্গলবার   ০৪ আগস্ট ২০২০, || শ্রাবণ ২০ ১৪২৭

Ekushey Television Ltd.

শেখ মনির আজ ৮১তম জন্মদিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৭ ৪ ডিসেম্বর ২০১৯

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, মুজিব বাহিনীর অধিনায়ক ও যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির ৮১তম জন্মদিন আজ। ১৯৩৯ সালের আজকের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন।

১৯৭৫ সালের ১৫ আগস্টের কাল রাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের অন্য সদস্যদের সঙ্গে ঘাতকের বুলেটে নিহত হন তিনি। তার সঙ্গে অন্তঃসত্ত্বা স্ত্রী বেগম সামছুন্নেছা আরজু মনিকেও নৃশংসভাবে হত্যা করা হয়।

তিনি ছিলেন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে। স্বাধীনতা যুদ্ধে অন্যতম প্রধান গেরিলা বাহিনী মুজিব বাহিনী তার নির্দেশে ও প্রত্যক্ষ তত্ত্বাবধানে গঠিত এবং পরিচালিত হয়।

দেশ স্বাধীন হবার পর ১৯৭২ সালের ২১ ফেব্রুয়ারি তার সম্পাদনায় সাপ্তাহিক বাংলার বাণী পত্রিকা দৈনিকে রূপান্তরিত হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে তিনি ১৯৭২ সালের ১১ নভেম্বর আওয়ামী যুবলীগ প্রতিষ্ঠা করেন এবং এর চেয়ারম্যান নির্বাচিত হন। যুগপৎ তিনি তেজগাঁ আঞ্চলিক শ্রমিক লীগের সভাপতির দায়িত্বও পালন করেন। ১৯৭৩ সালের ২৩ আগস্ট তিনি সাপ্তাহিক সিনেমা পত্রিকা প্রকাশ করেন। ১৯৭৪ সালের ৭ জুন তার সম্পাদনায় দৈনিক বাংলাদেশ টাইমস প্রকাশিত হয়। ১৯৭৫ সালে বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ (বাকশাল) গঠিত হলে তিনি এর সম্পাদকমন্ডলীর সদস্য মনোনীত হন। তার রচিত গল্পের সংকলন বৃত্ত ১৯৬৯ সালে প্রথম প্রকাশিত হয়।

শেখ মনির জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগ, যুবলীগসহ বিভিন্ন দল ও সংগঠন বিস্তারিত কর্মসূচি নিয়েছে। কর্মসূচিতে রয়েছে ধানমন্ডি বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন এবং বনানী কবরস্থানে শহীদ শেখ মনি ও ১৫ আগস্টে শহীদদের কবর জিয়ারত, পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ, আলোচনা সভা প্রভৃতি।

যুবলীগ এ উপলক্ষে আজ সকাল ১১টায় বনানী কবরস্থানে শেখ ফজলুল হক মনিসহ ১৫ আগস্টের সব শহীদের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ, দোয়া ও মোনাজাত এবং দুপুর ২টায় কাকরাইলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন হলরুমে আলোচনা সভার আয়োজন করেছে।

সংগঠনের চেয়ারম্যান অধ্যাপক শেখ ফজলে শামস্‌ পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল এক বিবৃতিতে শেখ ফজলুল হক মনির স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন।
এসএ/

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি