ঢাকা, রবিবার   ১৫ সেপ্টেম্বর ২০১৯, || ভাদ্র ৩১ ১৪২৬

Ekushey Television Ltd.

সরকারের ছয় মাসের জরিপ

শেখ হাসিনার জনপ্রিয়তা বেড়েছে, সফল মন্ত্রী ওবায়দুল কাদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৩ ২৫ জুলাই ২০১৯

বর্তমান সরকারের প্রথম ছয় মাসে জনপ্রিয়তা বেড়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। পাশাপাশি সবচেয়ে সফল মন্ত্রী নির্বাচিত হলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে।

এক জরিপে এ তথ্য প্রকাশ করেছে বেসরকারি গবেষণা সংস্থা কলরেডি।

বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনের মাধ্যমে নিজেদের পরিচালিত এ জরিপ প্রকশ করে সংস্থাটি।

জরিপে, দেশের ৮০ শতাংশ মানুষ বিগত ছয় মাসে প্রধানমন্ত্রীর কর্মকাণ্ডে সন্তোষ প্রকাশ করেছেন। সেইসঙ্গে দেশের ৭৩ শতাংশ মানুষ সরকারের সার্বিক কর্মকাণ্ডে সন্তোষ প্রকাশ করেছেন।

সংস্থার মুখ্য গবেষক অস্ট্রেলিয়া প্রবাসী অধ্যাপক ড. আবুল হাসনাৎ মিল্টন জরিপের ফলাফল তুলে ধরেন।

এ সময় তিনি বলেন, সরকারের ছয় মাস পূর্তি উপলক্ষে গত ৮ থেকে ১৪ জুলাই পর্যন্ত টেলিফোনের মাধ্যমে এক হাজার ২৫৫ জনের কাছ থেকে মতামত নিয়ে এ জরিপ পরিচালনা করা হয়েছে। এর মধ্যে ৭৬ শতাংশ পুরুষ এবং ২৪ শতাংশ মহিলা।

জরিপের ফলাফল অনুযায়ী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিগত ছয় মাসের কর্মকান্ডে সন্তোষ প্রকাশ করেছে ৭৯ দশমিক ৭৫ শতাংশ। এর আগের জরিপে এ হার ৭০ শতাংশ। সরকারের কর্মকাণ্ডে গড়ে সন্তোষ প্রকাশ করেছেন ৭৩ দশমিক ০৫ শতাংশ মানুষ। ২৫ দশমিক ৮২ শতাংশ মানুষ মনে করছেন, বিগত দুই মেয়াদের তুলনায় এবারের মেয়াদের গত ছয় মাসে সরকার অনেক ভালো কাজ করেছেন। ২৯ দশমিক ১৬ শতাংশ মানুষ মনে করছেন, বর্তমান সরকার ভালো করছে। এর বিপরীতে সরকারের কর্মকাণ্ডে অসন্তোষ প্রকাশ করেছেন ৫ দশমিক ৮২ শতাংশ এবং অধিকমাত্রায় অসন্তোষ প্রকাশ করেছেন ৪ দশমিক ৮৬ শতাংশ মানুষ। বিগত দুই মেয়াদের মতোই গত মাসে সরকারের কর্মকাণ্ড একই রকম রয়েছে বলে মনে করেন ৩৪ দশমিক ৩৪ শতাংশ মানুষ।

অন্যদিকে, জরিপের অংশগ্রহণকারীদের মধ্যে সর্বোচ্চ ৪১ শতাংশ বিগত ছয় মাসের কর্মকাণ্ডের ভিত্তিতে সবচেয়ে সফল মন্ত্রী হিসেবে মনে করছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে। আর ২৯ শতাংশ সফল মন্ত্রী মনে করছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনিকে। এর বাইরেও আরও প্রায় ২০ জন মন্ত্রীর নাম জরিপে উঠে এসেছে।

প্রসঙ্গত, এর আগে নির্বাচনের আগে ও পরপরই দুইটি জরিপ পরিচালনা করে সংস্থাটি।

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি