ঢাকা, সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৮ ১৪২৬

Ekushey Television Ltd.

শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের অভিযাত্রায়

প্রকাশিত : ১১:২৬ ১৭ মে ২০১৯ | আপডেট: ১১:২৭ ১৭ মে ২০১৯

৭৫ এর ১৫ই আগস্ট। দেশীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রে হত্যা করা হয় জাতির পিতাকে। সেসময় জার্মানিতে থাকায় বেঁচে যান বঙ্গবন্ধুকণ্যা শেখ হাসিনা ও শেখ রেহানা। জাতির পিতাকে স্বপরিবারে হত্যার পর বাংলাদেশ ঢুকে পড়ে সামরিক শাসনের অতিষ্ঠ সময়ে। সামরিক শাসনের পিষ্ঠ গোটা দেশ। জাতির জনকের দুই কণ্যার সঙ্গে নির্বাসনে গণতন্ত্র। আর চলতে থাকে আওয়ামী লীগকে ধ্বংস করার অপচেষ্টা।

তখনকার সেই কঠিন সময়ে, নির্বাসিত জীবন থেকে দেশে ফেরেন বঙ্গবন্ধুকণ্যা শেখ হাসিনা। ১৯৮১ সালের এই দিনে তিনি ফিরে আসেন স্বজনের রক্তে ভেজা স্বদেশে। তাঁর নেতৃত্বে গড়ে উঠে আন্দোলন সংগ্রাম। দেশে ফিরে আসে গণতন্ত্র। বার বার হত্যার অপচেষ্টা হয় বঙ্গবন্ধুকন্যাকে। তবে, ষড়যন্ত্রকারীদের রক্তচক্ষুকে ভয় পাননি তিনি। শেখ হাসিনার দৃঢ় নেতৃত্ব আর রাজনৈতিক দর্শনে বাংলাদেশ এখন উন্নয়নের অভিযাত্রায়।

বিদেশে থাকা অবস্থায় আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন শেখ হাসিনা। দু:খী মানুষের মুখে হাসি ফোটাতে ১৯৮১ সালে দেশে ফিরলেন তিনি। তার প্রত্যাবর্তনে জনতার সব পথ মিলিত হয় এক মোহনায়, বিমানবন্দরে।

আওয়ামী লীগকে সংগঠিত করে গণতন্ত্রের লড়াইয়ে জয়ী হন শেখ হাসিনা, পতন হয় সামরিক স্বৈরাচার এরশাদের।

১৯৯৬ সালে ২১ বছর পর বাংলাদেশের রাষ্ট্র ক্ষমতায় শেখ হাসিনার আওয়ামী লীগ। তাঁর নেতৃত্বের দৃঢ়তায় পার্বত্য চট্টগ্রামে শান্তি চুক্তি। পাহাড়ে ফেরে শান্তি।

ভিন্ন দৃশ্যপট ২০০১ সালে। আবারো উল্টো পথে বাংলাদেশ। তৎপর হয় ষড়যন্ত্রকারীরা। শেখ হাসিনাকে হত্যার অপচেষ্টা হয় বার বার। ২০০৪ সালে ভয়াবহ গ্রেনেড হামলা থেকে বেঁচে যান শেখ হাসিনা।

২০০৭ এর তত্ত্বাবধায়ক সরকারের সময় বিদেশ থেকে শেখ হাসিনাকে ফিরতে বাধা দেয়া হয়। মানুষের টানে আবারো ফিরে আসেন তিনি। কারাবরণ করেন আওয়ামী লীগ সভাপতি। ২০০৮ সালে গণতন্ত্রের অভিযাত্রায় আবারো বাংলাদেশের প্রধান মন্ত্রী বঙ্গবন্ধুকণ্যা।

অসাধারণ দক্ষতায় দেশ পরিচালনায় শেখ হাসিনা এখন বিশ্ব নেতা। উঠে আসেন ফোর্বসের ১০০ সর্বোচ্চ ক্ষমতাধর নারীর তালিকায়। পেয়েছেন প্ল্যানেট অব দ্য আর্থ, মাদার তেরেসা, এম কে গান্ধী ও ইন্দিরাগান্ধী পুরস্কারসহ বহু সম্মাননা।

শেখ হাসিনার দৃঢ়তায় একাত্তরের মানবতাবিরোধীদের বিচার হয়। পাশাপাশি জঙ্গিবাদ, সন্ত্রাস ও মাদক দমনেও কঠোর প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

টানা তিন মেয়াদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন দর্শনে অর্থনীতির সব সূচকের এগিয়ে বাংলাদেশ। পদ্মা সেতু, রূপপুর পারমাণবিক কেন্দ্র, কর্ণফুলি টানেল, মেট্রোরেলসহ জনবান্ধব সব বড় প্রকল্পের কাজ এগিয়ে চলছে।

শেখ হাসিনার উন্নয়ন দর্শণ বাংলাদেশকে সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করবে-এমন অভিমত বিশ্লেষকদের।

বিস্তারিত দেখুন ভিডিওতে :

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি