ঢাকা, মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৫ ১৪২৬

Ekushey Television Ltd.

শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে মিলবে যেসব সেবা

প্রকাশিত : ১৯:৫১ ৪ জুলাই ২০১৯

বিশ্বের সর্ববৃহৎ ৫০০ শয্যা বিশিষ্ট স্বতন্ত্র বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের চিকিৎসাসেবা কার্যক্রম বৃহস্পতিবার থেকে শুরু হল। যার মাধ্যমে সকল চিকিৎসাসেবা ওয়ান স্টপ সার্ভিসের চিকিৎসা নিশ্চিত করা সম্ভব বলে মনে করছেন সংশ্লিষ্টরা। একইসঙ্গে ক্রিটিক্যাল ও একিউট বার্ন রোগীর সর্বাধুনিক ও সর্বোত্তম মান চিকিৎসা নিশ্চিত করা সম্ভব হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এই প্রথম আন্তর্জাতিক মানসম্পন্ন স্কিন ব্যাংক সুবিধা চালু হচ্ছে বাংলাদেশে। ফলে বেশি পোড়া রোগীদের জীবন রক্ষার যুগান্তকারী অগ্রগতি সাধিত হবে। বার্ন ও বার্ন পরবর্তী শারীরিক অক্ষমতার সর্বাধুনিক চিকিৎসা সেবা দেওয়া সম্ভব হবে।

হাইপারবারিক অক্সিজেন থেরাপি সেন্টারের মাধ্যমে শ্বাসনালী পুড়ে যাওয়া রোগী এবং দীর্ঘদিন না শুকানো শারীরিক ক্ষতের আধুনিক চিকিৎসা নিশ্চিত করা যাবে। বার্ন ড্রেসিং এর জন্য রয়েছে বিশ্বের সর্বাধুনিক ও সম্পুন্ন বার্ন ট্যাংক সুবিধা।

দেশের প্রথম ও স্বতন্ত্র উড কেয়ার সেন্টার যেখানে যেকোন জটিল শারীরিক ক্ষত নিরাময়ে স্টেম সেল থেরাপিসহ সর্বাধুনিক চিকিৎসা প্রদান করা হবে। দেশের প্রথম স্বতন্ত্র কম্প্রেহিনসিভ ক্লেফট ও ক্রেনিওফেসিয়াল সেন্টার যেখানে ঠোঁট ও তালু কাটা রোগীদের জন্য সমন্বিত ও দীর্ঘমেয়াদি চিকিৎসা প্রদান করা হবে।

স্বয়ংসম্পূর্ণ ও অত্যাধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন একটি হ্যান্ড সার্জারি ইউনিট রয়েছে। দুর্ঘটনায় বিচ্ছিন্ন অঙ্গ পুনঃপ্রতিস্থাপনের জন্য রয়েছে স্বয়ংসম্পূর্ণ মাইক্রো সার্জারি ইউনিট। ব্রেস্ট ক্যান্সারের চিকিৎসা ও পরবর্তী রিকন্সট্রাকশন এবং ব্রেস্টের নানা ধরনের জটিলতা সমাধানের জন্য সরকারি হাসপাতালে এই প্রথম স্বয়ংসম্পূর্ণ কম্প্রেহিনসিভ ব্রেস্ট সার্জারি বিভাগ।

সরকারি পর্যায়ে দেশে এই প্রথম সর্বাধুনিক এসথেটিক সার্জারি সেন্টার যেখানে লেজার, লাইপোসাকশন ও হেয়ার ট্রান্সপ্লান্ট ও এন্ডোস্কপিক এস্থটিক সুবিধা রয়েছে। সর্বাধুনিক প্রযুক্তির এম আর আই, সিটি স্ক্যানসহ রেডিওরোজি সেবাসমুহ রয়েছে।

আধুনিক সুযোগ সুবিধাসম্পন্ন ২০ শয্যার আইসিইউ এবং মহিলা, পুরুষ ও শিশুদের জন্য স্বতন্ত্র ৬০ শয্যার এইচডিইউ চিকিৎসার সুবিধা। রয়েছে দেশের সর্বাধুনিক সুবিধা সম্পন্ন সুপরিসর ফিজিও থেরাপি সেস্টার।

সর্বাধুনিক সুবিধাসম্পন্ন বায়োকেমিক্যাল, প্যাথলজিক্যাল ও ইমুনোলোজি ল্যাব, যেকানে ২৪ ঘণ্টা প্রয়োজনীয় সেবাসমুহ প্রদান করা হবে।

৫০০ শয্যা বিশিষ্ট অত্যাধুনিক ১৮ তলা ভবনটি তিনটি ব্লকে বিভক্ত। বার্ন কেয়ার, একাডেমিক ও এডমিনিস্ট্রেটিভ ও প্লাস্টিক সার্জারি কেয়ার। ভবনের ছাদে হেলিকপ্টার নামার জন্য হেলিপ্যাড সুবিধা। ফলে দেশের প্রত্যন্ত এলাকা থেকে আগুনে পোড়া রোগীদের দ্রুত হাসপাতালে স্থানান্তর করা সম্ভব হবে।

৩টি বেজমেন্টে অত্যাধুনিক পার্কিং সুবিধা রয়েছে। যেখানে ২৫০ টি গাড়ি পার্কিং করা সম্ভব। রয়েছে ১০টি অত্যাধুনিক মডুলার অপারেশন থিয়েটার এবং ইমার্জেন্সি অপারেশন থিয়েটারের মাধ্যমে ২৪ ঘণ্টা অপারেশন সুবিধা।

আরো আছে ৩৫০ টি আসন বিশিষ্ট অত্যাধুনিক সুপরিসর মিলনায়তন, ইন্টারনেট সুবিধা সম্বলিত অত্যাধুনিক লাইব্রেরী এবং মাল্টি পারপাস কনফারেন্স হল ও ক্লাসরুম সুবিধা। ১৬টি লিফট, ২টি এসক্যালেটর সহ সার্বক্ষণিক এয়ার কন্ডিশন সুবিধা বিদ্যমান।

ল্যান, রোগীর সফটওয়ার সিস্টেমের মাধ্যমে রোগী এবং চিকিৎসা সংক্রান্ত যাবতীয় নথি স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত থাকবে এবং বিএমআইএস এর মাধ্যমে বিল্ডিংয়ের কোন সমস্যা তাৎক্ষণিকভাবে জানা যাবে। অত্যাধুনিক মেডিক্যাল ওয়েস্ট ম্যানেজমেন্ট প্লান্ট সুবিধাও রয়েছে। থাকছে গ্রিন বিল্ডিং টেকনোলজির মাধ্যমে এনার্জি কনজাম্পশন কমানোর সুবিধা।

বৃষ্টির পানি সংরক্ষণ এবং পরবর্তীতে তা ব্যবহারের সুব্যবস্থাও রয়েছে। বিদ্যুতের ঘাটতি বন্ধে ৫০ কিলোওয়াট বিশিষ্ট সোলার প্যানেল সিস্টেম। দেশের সরকারি হাসপাতালে সর্বপ্রথম জীবাণুমুক্তকরণে আধুনিক ব্যবস্থা সম্পন্ন সিএসএসডি সুবিধা। সম্পূর্ণ ভবনটি নিরাপত্তার জন্য সিসিটিভি দ্বারা নিয়ন্ত্রিত। অত্যাধুনিক অগ্নিনিৰ্বাপন ব্যবস্থা। অত্যাধুনিক লন্ড্রি ও কিচেন সুবিধা।

/টিআর/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি