ঢাকা, শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৪ ১৪২৭

Ekushey Television Ltd.

সন্তোষ গুপ্তের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১১ ৬ আগস্ট ২০২০

বরেণ্য সাংবাদিক-সাহিত্যিক, দৈনিক সংবাদের সাবেক সিনিয়র সহকারী সম্পাদক সন্তোষ গুপ্তের ষষ্ঠদশ মৃত্যুবার্ষিকী আজ। বস্তুনিষ্ঠ, সৎ ও সাহসী সাংবাদিকতার পথিকৃৎ সন্তোষ গুপ্তের জন্ম ১৯২৫ সালের ৯ জানুয়ারি ঝালকাঠির রুনসী গ্রামে। 

তিনি বাবা-মার একমাত্র সন্তান ছিলেন। তিনি সাংবাদিকতায় আসেন ১৯৫৭ সালে। দীর্ঘ প্রায় অর্ধ শতাব্দী ধরে তিনি সাংবাদিকতা জগতে এক উজ্জ্বল নক্ষত্র হিসেবে বেঁচে ছিলেন।

কর্ম জীবনে তিনি দৈনিক আজাদ ও দৈনিক সংবাদ-এ কাজ করেছেন। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি দৈনিক সংবাদের সিনিয়র সহকারী সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন। দেশের সংবাদপত্র জগতের উজ্জ্বল নক্ষত্র এ ব্যক্তিত্ব রাজনৈতিক চেতনায় অভিষিক্ত হয়ে সাংবাদিকতা পেশায় ভিন্নমাত্রা যোগ করেন।

তার অসাধারণ তীক্ষ ‘অনিরুদ্ধের কলাম’ সমাদৃত ছিল। দীর্ঘ দুই যুগে সহস্রাধিক কলাম লিখেছিলেন অনিরুদ্ধ; এর বাইরেও তার লেখা সম্পাদকীয় ও অন্যান্য প্রবন্ধ-নিবন্ধের সংখ্যা ছিল অসংখ্য। সাধারণভাবে সংবাদপত্রের লেখা সাম্প্রতিক প্রয়োজন মেটানোর জন্য; তাই সাহিত্যের চিরস্থায়ী আসন তার দাবি নয়। কিন্তু অনিরুদ্ধের কলামের মতন বেশ কিছু রচনা সমকালীন হয়েও সর্বকালীন; সামপ্রতিক হয়েও কালোত্তীর্ণ।

২০০৪ সালের ৬ আগস্ট মস্তিষ্কের রক্তক্ষরণজনিত কারণে প্রায় ৮০ বছর বয়সে এই অসাধারণ গুণী সাংবাদিকের জীবনাবসান ঘটে।

দিনটি উপলক্ষে প্রয়াতের পরিবার ও সন্তোষ গুপ্ত স্মৃতি পরিষদসহ বিভিন্নম্ন সংগঠন আজ সকালে স্বাস্থ্যবিধি মেনে পোস্তগোলা শ্মশানঘাটে প্রয়াতের স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ্য অর্পণ করবে।
এসএ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি