ঢাকা, রবিবার   ০৭ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭

Ekushey Television Ltd.

সরকারিভাবে স্বল্প খরচে জর্দান যাবে ৬৫০ গার্মেন্ট কর্মী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩০ ২২ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০০:০৬ ২৫ ফেব্রুয়ারি ২০১৮

পোশাক তৈরির জন্য বাংলাদেশ থেকে ৬৫০ জন নারী মেশিন অপারেটর নেবে জর্দানের ক্লাসিক ফ্যাশন অ্যাপারেল ইন্ডাস্ট্রিজ লিমিটেড। সরকারি রিক্রুটিং এজেন্সি বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) মাধ্যমে স্বল্প খরচে এ কর্মী পাঠানো হবে।

২০১০ সালের আগষ্ট থেকে কর্মী পাঠানোর এই প্রক্রিয়া শুরু হয়। দেশটিতে যাওয়ার জন্য এই কিস্তিতে সুযোগ পাবে ৬৫০ জন নারী মেশিন অপারেটর। বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে www.boesl.org.bd ওয়েবসাইট রয়েছে।

স্বল্প খরচে স্বচ্ছতার সাথে সঠিকভাবে কর্মীকে বিদেশ প্রেরণের এই কাজটি দেখভাল করছে বোয়েসেল। এছাড়া প্রতি শুক্রবার বাংলাদেশ কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (বিকেটিটিসি) এবং বাংলা জার্মান টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (বিজেটিটিসি) মিরপুরে বিদেশী নিয়োগকৃত প্রতিষ্ঠানের প্রতিনিধির মাধ্যমে সরাসরি পরীক্ষা নিয়ে নারী গার্মেন্টস কর্মী নির্বাচন করা হয়।
আগামীকাল ২৩ ফেব্রুয়ারি জার্মান টেকনিক্যালে অনুষ্ঠিত হবে ৬৫০ জন গার্মেন্ট কর্মীর পরীক্ষা ।

যেকোনো ধরণের প্রতারক চক্র থেকে সাবধান থাকতে আহবান জানিয়েছেন বোয়েসেলের উপমহাব্যবস্থাপক (প্রশাসন ও অর্থ) নূর আহমেদ।

আবেদনের যোগ্যতা
বোয়েসেলের উপমহাব্যবস্থাপক (প্রশাসন ও অর্থ) নূর আহমেদ জানান, শুধুমাত্র গার্মেন্টস ট্রেড থেকে প্রশিক্ষণপ্রাপ্তরাই বিদেশ যেতে পারবে। এছাড়া পোশাক কারখানায় মেশিন অপারেটর পদে দুই-তিন বছরের কাজের অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার দেওয়া হবে। এই ক্ষেত্রে বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। আগ্রহী প্রার্খীদের অবশ্যই বাংলাদেশের পাসপোর্টধারী হতে হবে।

যাচাই বাছাই প্রক্রিয়া
ক্লাসিক ফ্যাশন অ্যাপারেল ইন্ডাষ্ট্রি লিমিটেডের বাংলাদেশ প্রতিনিধি রফিকুল ইসলাম বলেন, আগ্রহী প্রার্থীরা আগামী ২৩ ফেব্রুয়ারি শুক্রবার বাংলাদেশ-জার্মান টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, মিরপুর-২ ঠিকানায় সকাল ৭টায় হাজির হয়ে বাছাই পর্বে অংশ নিতে পারবেন। যেকোনো জেলার প্রার্থীরা এ পরীক্ষায় অংশ নিতে পারবেন। একই দিনে মেশিন টেস্ট ও সাক্ষাৎকার নিয়ে প্রার্থী বাছাই করা হবে।

প্রার্থীদের যা যা সঙ্গে আনতে হবে
সাক্ষাৎকারের সময় সদ্য তোলা সাদা ব্যাকগ্রাউন্ডে চার কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, পাসপোর্ট এবং পাসপোর্টের ছবিযুক্ত অংশের এক সেট রঙিন ও চার সেট সাদাকালো ফটোকপি আনতে হবে। এছাড়া বর্তমানে কর্মরত প্রতিষ্ঠানের পরিচয়পত্র আনতে হবে।এছাড়া শিক্ষাগত যোগ্যতার সনদ ও অভিজ্ঞতার সনদ (যদি থাকে)।

বাছাই পর্বে যা দেখা হয়
কয়েক ধরনের মেশিনে কাজ দিয়ে যাচাই করা হবে কাজের দক্ষতা। যোগ্য মনে হলে সাক্ষাৎকারের জন্য মনোনীত করা হবে। ভাইভা নেওয়া হবে সঙ্গে সঙ্গেই। ভাইভা বোর্ডে থাকবেন বোয়েসেল ও কোম্পানির প্রতিনিধিরা। ভাইভায় প্রার্থীর নিজের সম্পর্কে, কাজের বিষয়ে জানতে চাওয়া হয়। বিদেশে কাজে যাওয়ার আগ্রহ, স্বাস্থ্যগত দিক ও পরিবারের সম্মতি ইত্যাদি বিষয় গুরুত্বের সাথে পর্যবেক্ষণ করা হয়।

বাছাইয়ের পর করণীয়
বোয়েসেল প্রতিনিধি নূর আহমেদ জানান, বাছাইয়ের দিতে হবে মেডিক্যাল টেস্ট ও ফিঙ্গার প্রিন্ট। মেডিক্যাল টেস্টের রিপোর্টসহ অন্যান্য কাগজপত্র জমা দিতে হবে বোয়েসেলের অফিসে।পরে সব কার্যক্রমের বিষয়ে প্রার্থীর মোবাইলে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। লেনদেনের জন্য যাওয়ার আগে প্রার্থীকে নিজ নামে নির্ধারিত ব্যাংকে হিসাব খুলতে হবে।

কাজের সময়

চুক্তি অনুসারে প্রাথমিকভাবে তিন বছরের জন্য নেওয়া হবে কর্মীদের। প্রার্থী চাইলে বাড়ানো যাবে চুক্তির মেয়াদ। সপ্তাহে ৬ দিন, দৈনিক আট ঘণ্টা কাজ করতে হবে। কর্মী চাইলে অতিরিক্ত সময় কাজ করতে পারবেন। সে ক্ষেত্রে অতিরিক্ত কর্মঘণ্টার মজুরি দেওয়া হবে তাকে । নিয়োগকারী প্রতিষ্ঠান কর্মীদের থাকা-খাওয়া ও প্রাথমিক চিকিৎসা সুবিধার খরচ বহন করবেন। এছাড়া বিমান ভাড়া ও চাকরি শেষে দেশে ফিরে আসার বিমান ভাড়াও দেবে ওই কোম্পানি।

বিদেশ যেতে খরচ সম্পর্কে
নূর আহমেদ জানান, নির্বাচিতদের বোয়েসেলের সার্ভিস চার্জ, বহির্গমন ট্যাক্স, ১৫ শতাংশ ভ্যাট ও অন্য সব সরকারি ফি নিয়োগকারী কোম্পানি পরিশোধ করবে। প্রার্থীকে শুধু মেডিক্যাল ফির জন্য ১০০০ টাকা, ফিঙ্গার প্রিন্টের ফি বাবদ ২২০ টাকা ও অঙ্গীকারনামার স্ট্যাম্প কেনার জন্য ৩০০ টাকা খরচ করতে হবে। সব মিলিয়ে একজন নারী কর্মীকে বিদেশ যেতে খরচ করতে হবে ১৭ হাজার ৭৫০ টাকা।

বেতন-ভাতা প্রসঙ্গে
প্রতি মাসে ১১৭.৫ জর্দানি দিনার (বাংলাদেশি টাকায় ১৩ হাজার ৭৪৭ টাকা) বেতন পাবেন। এ বেতন বাড়তে পারে আগামী মার্চ থেকে। এর সঙ্গে দেওয়া হবে ওভারটাইমের বাড়তি টাকা।এ ছাড়া হাজিরা ভাতা, টার্গেট ভাতা, বার্ষিক ইনক্রিমেন্ট, উৎসব বোনাসসহ পাবেন অন্যান্য সুবিধা।

প্রার্থীরা যোগাযোগ করবেন যেভাবে
বোয়েসেল, প্রবাসী কল্যাণ ভবন (৫ম তলা), ৭১-৭২ ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা। ফোন : ০২-৯৩৩৬৫০৮, ৯৩৬১৫১৫

কেআই/ এআর

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি