ঢাকা, বুধবার   ১৩ নভেম্বর ২০১৯, || কার্তিক ২৯ ১৪২৬

Ekushey Television Ltd.

সাংবাদিক মুজীবুর রহমান খাঁর মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৮ ৫ অক্টোবর ২০১৯ | আপডেট: ০৯:২৯ ৫ অক্টোবর ২০১৯

জাতীয় প্রেস ক্লাবের প্রতিষ্ঠতা সভাপতি ও দৈনিক আজাদীর সম্পাদকমণ্ডলীর সভাপতি মুজীবুর রহমান খাঁর ৩৫তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮৪ সালের এই দিনে ৭৪ বছর বয়সে ঢাকায় নিজ বাসভবনে তিনি ইন্তেকাল করেন। পরে রাজধানীর শাহজাহানপুরে কবি বেনজীর আহমদের কবরের পাশে তার লাশ দাফন করা হয়।

মুজীবুর রহমান ১৯১০ সালের ২৩ অক্টোবর নেত্রকোনা জেলার উলুয়াটি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৩৮ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এমএ পাস করেন। পরে ১৯৩৬ সালে কলকাতার সাপ্তাহিক মোহাম্মদীতে মুজীবুর রহমান খাঁর সাংবাদিকতা জীবন শুরু। এরই ধারাবাহিকতায় ১৯৭৬ সালের মার্চে আজাদ পুনঃপ্রকাশিত হলে তিনি সম্পাদকমণ্ডলীর সভাপতি নিযুক্ত হন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি ওই পদে দায়িত্ব পালন করেন।

১৯৪৬ সালে মুজীবুর রহমান প্রথম বঙ্গীয় গণপরিষদের সদস্য মনোনীত হন। ১৯৫২ সালে তিনি মিসর ও ১৯৫৪ সালে হল্যান্ড সফর করেন। সাংবাদিকতা ও সাহিত্যে উল্লেখযোগ্য অবদানের জন্য তিনি সিতারা-ই-কায়েদে আযম উপাধি লাভ করেন। ১৯৮৪ সালে তিনি একুশে পদকে ভূষিত হন।

মুজীবুর রহমান খাঁর গ্রন্থের মধ্যে ১৯৪২ সালে কলকাতায় প্রকাশিত পাকিস্তান, ইকোনমিক প্রবলেম অব ইস্ট পাকিস্তান, বিলাতে প্রথম ভারতীয় (১৯৩৯), সাহিত্য ও সাহিত্যিক (১৯৭১), সাহিত্যের সীমানা (১৯৭৪), মহানবী (১৯৮০), সাহিত্যের বুনিয়াদ, আমাদের ইতিহাস, নয়া তারিখ উল্লেখ্য।

তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ শনিবার রাজধানীর শিশুকল্যাণ পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।
এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি