ঢাকা, শনিবার   ১৯ অক্টোবর ২০১৯, || কার্তিক ৪ ১৪২৬

Ekushey Television Ltd.

সাবেক রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪০ ২ আগস্ট ২০১৯ | আপডেট: ০৯:১৬ ২ আগস্ট ২০১৯

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক রাষ্ট্রপতি বিচারপতি আবু সাঈদ চৌধুরীর ৩১তম মৃত্যুবার্ষিকী আজ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য আবু সাঈদ চৌধুরী ১৯৭১ সালের ১৫ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনীর গুলিবর্ষণে বিশ্ববিদ্যালয়ের দু’জন ছাত্র নিহত হওয়ার প্রতিবাদে তাৎক্ষণিকভাবে উপাচার্যের পদ থেকে পদত্যাগ করেন। পরবর্তী সময়ে প্রবাসী বাংলাদেশ সরকারের বিশেষ প্রতিনিধি হিসেবে মুক্তিসংগ্রামের সপক্ষে বিশ্ব জনমত সংঘটনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

১৯৮৫ সালে তিনি সর্বসম্মতিক্রমে জাতিসংঘ মানবাধিকার কমিশনের সভাপতি নির্বাচিত হন। ছাত্রজীবনে তিনি নিখিল বাংলা মুসলিম ছাত্রলীগ এবং কলকাতা প্রেসিডেন্সি কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

তার রচিত ‘প্রবাসে মুক্তিযুদ্ধের দিনগুলি’, ‘মানবাধিকার’, ‘Muslim Family Lwa in :he English CourtsP&, yHuman Rights in :he Twentieth Century’ এবং ‘স্বাধীনতার প্রতিশ্রুতি ও অন্যান্য’ নামক ৫টি গ্রন্থ রয়েছে।

বিচারপতি আবু সাঈদ চৌধুরীকে কলকাতা বিশ্ববিদ্যালয় সম্মানসূচক ডক্টর অফ ল এবং বিশ্বভারতী দেশিকোত্তম উপাধিতে ভূষিত করে।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার নাগবাড়ী জামে মসজিদে কোরআনখানি ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করতে সন্তানদের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি