ঢাকা, বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

সাম্পাওলিকে ছাঁটাই করলো আর্জেন্টিনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৬ ১৬ জুলাই ২০১৮

বাছাইপর্ব কোনোরকমে পার হয়ে রাশিয়া বিশ্বকাপে উঠলেও মূল আসরের দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নেয় আর্জেন্টিনা। আর সেই ব্যর্থতার দায়ে কোচ হোর্হে সাম্পাওলিকে ছাঁটাই করেছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)।

এক বিবৃতিতে এএফএ জানিয়েছে, দুই পক্ষের সমঝোতায় বাতিল করা হয়েছে সাম্পাওলির চুক্তি। যাতে তার সঙ্গে থাকা ফিজিও, ভিডিও অ্যানালিস্ট ও সহকারী কোচেরও চুক্তি বাতিল হয়েছে। একই সঙ্গে সংস্থাটি আর্জেন্টাইন ফুটবলের ‘উন্নতি’র পথে অবদান রাখার জন্য ধন্যবাদও জানিয়েছে বিদায়ী এই কোচকে।

বিশ্বকাপ বাছাইপর্ব থেকেই ছিটকে পড়ার শঙ্কা কাটিয়ে কোনোমতে রাশিয়ার টিকেট পেয়েছিল আর্জেন্টিনা। আইসল্যান্ডের সঙ্গে ১-১ ড্রয়ে যাত্রা শুরুর পর ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে বিধ্বস্ত হয়ে গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার শঙ্কায় পড়েছিল দেশটি। তবে শেষ ম্যাচে নাইজেরিয়াকে ২-১ গোলে হারিয়ে নকআউট পর্বে ওঠে দুবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। কিন্তু বেশি দূর যেতে পারেনি তারা। শেষ ষোলোয় ফ্রান্সের কাছে হেরে যায় ৪-৩ গোলে।

রাশিয়া বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের পর অনূর্ধ্ব-২০ দলের দায়িত্ব দেওয়া হয়েছিল তাকে। যদিও আর্জেন্টাইন মিডিয়ার খবর ছিল যুব দলের দায়িত্ব নিতে রাজি নন সাম্পাওলি। তাই এএফএ প্রধান ক্লাউদিও তাপিয়ার সঙ্গে বৈঠকে বসেন ৫৮ বছর বয়সী এ কোচ। তারপর থেকেই জোরালো গুঞ্জন ওঠে সাম্পাওলি আর থাকছেন না লিওনেল মেসিদের কোচের ভূমিকায়। অবশেষে চূড়ান্ত ঘোষণা এলো রোববার রাতে।

২০২২ সালের বিশ্বকাপ পর্যন্ত চুক্তি থাকলেও মাত্র ১৪ মাসের মাথায় আর্জেন্টাইন ফুটবলে শেষ হয়ে গেল সাম্পাওলি অধ্যায়। সাম্পাওলিকে ছাঁটাই করে অবশ্য বিপুল মাশুল গুনতে হচ্ছে আর্জেন্টাইন ফুটবল ফেডারেশনকে। গোল ডটকমের খবর, ২০ লাখ ডলার ক্ষতিপূরণ দিতে হবে তাকে।

অনেক প্রত্যাশা নিয়ে ২০১৭ সালের মে মাসে সেভিয়া থেকে নিয়ে আসা হয়েছিল সাম্পাওলিকে। স্প্যানিশ ক্লাবটি থেকেও তাকে আনতে মোটা অঙ্কের অর্থ দিতে হয়েছে। যদিও প্রত্যাশাটা একেবারে পূরণ করতে পারেননি চিলির কোপা আমেরিকা জয়ী সাবেক কোচ।

রাশিয়া বিশ্বকাপে নানা কারণে আলোচিত ছিলেন সাম্পাওলি। বিভিন্ন কম্বিনেশনে দলকে মাঠে নামানো, সিনিয়র খেলোয়াড়দের সঙ্গে দূরত্ব, দ্বন্দ্ব- সব মিলিয়ে দলের সঙ্গে ভালো সময় যাচ্ছিল না এই কোচের।

সাম্পাওলির অধীনে আর্জেন্টিনা খেলেছে ১৫ ম্যাচ, যেখানে ৭ জয়ের সঙ্গে ৪টি করে ড্র ও হারের তিক্ত অভিজ্ঞতা হয় দলটির।

সাম্পাওলির পরিবর্তে আর্জেন্টিনা দলের দায়িত্ব কে নেবেন, সে ব্যাপারে এখনও কোনও কিছু নিশ্চিত করেনি এএফএ।

একে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি