ঢাকা, শনিবার   ১৭ এপ্রিল ২০২১, || বৈশাখ ৩ ১৪২৮

সিপিবির ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৭, ৬ মার্চ ২০২১

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। দেশের প্রধান দুই দলের বাইরে বাম গণতান্ত্রিক বিকল্প বলয় গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে দেশের অন্যতম এই বামপন্থি দল।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সিপিবি দেশজুড়ে নানা কর্মসূচি হাতে নিয়েছে। সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম এক বিবৃতিতে দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেশের শ্রমিক, কৃষক, ক্ষেতমজুর, মেহনতি মানুষসহ সর্বস্তরের মানুষকে শুভেচ্ছা জানিয়েছেন। অতীতে দলের পতাকা সমুন্নত রাখতে গিয়ে যারা শহীদ হয়েছেন, তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন নেতারা।

এ ভূখণ্ডে কমিউনিস্ট আন্দোলনের যাত্রা শুরু হয় ১৯২০ সালে। ১৯২৫ সালের ডিসেম্বরে ভারতবর্ষের মাটিতে ভারতীয় কমিউনিস্ট পার্টি (সিপিআই) প্রতিষ্ঠিত হয়। ১৯৪৭ সালে ভারতবর্ষের বিভক্তির পর ১৯৪৮ সালের ৬ মার্চ এই সিপিআইয়ের দ্বিতীয় কংগ্রেস বা কোলকাতা সম্মেলনেই আনুষ্ঠানিকভাবে পাকিস্তানের কমিউনিস্ট পার্টি গঠিত হয়। একই সম্মেলনে খোকা রায়কে সম্পাদক করে কমিউনিস্ট পার্টির পূর্ববাংলা আঞ্চলিক কমিটি তথা পূর্ব পাকিস্তান প্রাদেশিক কমিটি গঠন করা হয়। স্বাধীনতার পর দলটি বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সংক্ষেপে সিপিবি নামে পরিচিত হয়। সিপিবি দীর্ঘ যাত্রাপথে কয়েক দফা ভাঙনের শিকার হয়েছে। এই দলের অনেক নেতা বিভিন্ন দলে যোগ দিয়েছেন।

সিপিবির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ সারাদেশের কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা ও লাল পতাকা মিছিলসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হবে। কেন্দ্রীয় পর্যায়ের কর্মসূচি হিসেবে বিকেল ৩টায় রাজধানীর পুরানা পল্টনের মুক্তি ভবনের সামনে লাল পতাকা মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হবে।
এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি