ঢাকা, রবিবার   ২২ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

সুপারশপ থেকে যেসব পণ্য কিনতে মানা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৩ ২০ মে ২০১৭ | আপডেট: ১৫:৩১ ২১ মে ২০১৭

সুপারশপ থেকে আজকাল অনেকেই বাজার সদাই করেন। এর অন্যতম একটি কারণ এক দোকানেই প্রয়োজনীয় প্রায় সব জিনিসই পাওয়া যায়। ফলে ভিন্ন ভিন্ন জিনিসের জন্য বিভিন্ন দোকানে ঘোরাঘুরি করতে হয় না। তবে এতোসব সুবিধা থাকলেও সুপারশপে কেনাকাটা করার কিছু নেতিবাচক দিকও তুলে ধরলেন পুষ্টিবিদরা। বিশেষ করে কিছু পণ্য সুপারশপ থেকে না কেনার পক্ষে মত দিয়েছেন ভারতের মুম্বাইয়ের পুষ্টিবিদ প্রিয়া কাঠপাল। আসুন দেখে নেওয়া যাক কোন কোন পণ্য সুপারশপ থেকে না কেনাই উত্তম।  

১। পাউরুটি

সুপার মার্কেটের পাউরুটিগুলো বেশি সময় সংরক্ষণের লক্ষে রাসায়নিকযুক্ত ময়দা দিয়ে বেক করা হয়। এছাড়া মণ্ড তৈরির সময় এতে স্বাদ বৃদ্ধিকারক ও সারফেকটেন্ট ব্যবহার করা হয়। যা শরীরের জন্য ক্ষতিকারক। তাই মানসম্পন্ন ছোট বেকারি থেকে পাউরুটি কেনার কথাই জানালেন প্রিয়া কাঠপাল।

২। গুঁড়ো মসলা

সুপার মার্কেটের গুঁড়ো মসলাগুলোতে সস্তা বিকল্প উপাদান মেশানো থাকে। উদাহরণ হিসেবে বলা যায়, ভালো দারুচিনির বদলে নিকৃষ্ট মানের দারুচিনি, ক্যাসিয়া ও কুসুম ফুল থাকে। এছাড়াও স্বাদ বৃদ্ধির জন্য সোডিয়াম গ্লুটামেট নামক রাসায়নিক যুক্ত করা হয়। তাই আস্ত মসলা কিনে বাসাতেই গুঁড়ো করে নেওয়া উত্তম।

৩। মেয়োনেজ

সাধারণত সিরকা, ভেজিটেবল অয়েল, ডিম এবং মসলা দিয়ে মেয়োনেজ তৈরি করা উচিত। কিন্তু দোকানের মেয়োনেজে সুগন্ধি উপাদান, প্রিজারভেটিভ, স্টেবিলাইজার এবং চিনি থাকে। তাই আপনি যদি মেয়োনেজ পছন্দ করেন তাহলে এটি ঘরে তৈরি করে খাওয়াই ভালো।

৪। ফলের পুর দেওয়া খাবার

স্ট্রবেরি দেওয়া বনরুটি ও ফলযুক্ত দই দেখতে ক্ষুধাবর্ধক। কিন্তু এই ফলের পুরগুলোয় অনেক বেশি চিনি ও প্রিজারভেটিভ দেওয়া থাকে। এতে ফলের পরিমাণ থাকে মাত্র ২০%, বাকিটুকু  ও সুগন্ধি উপাদানে ভরা থাকে।

৫। বোতলজাত চা

সুপারমারকেটে বোতলজাত চা বা গ্রিনটি পাওয়া যায়। এতে পানি, চিনি, সোডা এবং ফ্লেভারিং এজেন্ট থাকে। তাই অলসতা না করে বাসায় নিজেই চা তৈরি করে পান  করুন।

৬। প্রক্রিয়াজাত মাংস

প্রক্রিয়াজাত মাংসে নাইট্রাইট থাকে যা আমাদের শরীরে গিয়ে নাইট্রোসেমাইন এ পরিণত হয়। যা একটি শক্তিশালী কার্সিনোজেন। এর পরিবর্তে তাজা মাংস কিনে আপনি নিজেই রান্না করুন এবং আপনার প্রিয় খাবারে যোগ করুন।

৭। কাটা সবজি

সুপারমার্কেটের সবচেয়ে বিপদজনক খাবার হচ্ছে কাটা সবজি ও সালাদ। এগুলোতে শুধু প্রিজারভেটিবই থাকেনা ক্ষতিকর ব্যাকটেরিয়াও থাকে যা অন্ত্রের রোগ সৃষ্টির কারণ। আস্ত ফল ও সবজি কিনে ভালো করে ধুয়ে নিন

সূত্র: দ্য হেলথ সাইট

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি