ঢাকা, মঙ্গলবার   ০৭ এপ্রিল ২০২০, || চৈত্র ২৪ ১৪২৬

Ekushey Television Ltd.

সুস্থ থাকার প্রত্যয় নিয়ে ‘হাঁটা দিবস’ পালিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৬ ১৯ ফেব্রুয়ারি ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

সারাদেশে সুস্থ থাকার প্রত্যয় নিয়ে প্রথমবারের মতো পালিত হলো ‘হাঁটা দিবস’। এবারের প্রতিপাদ্য বিষয় হলো ‘প্রতিদিন হাঁটি, সুস্থ থাকি’।

বুধবার দিবসটিকে কেন্দ্র করে সকাল ১০টায় রাজধানীর শাহবাগ মোড় থেকে ‘হেল্প ফর ইউ নামে’ একটি স্বেচ্ছাসেবী সংগঠনের ব্যানারে বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়।  

বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এ পদযাত্রায় অংশ নেয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে গিয়ে শেষ হয় এ শোভাযাত্রা। 

কর্মসূচিতে এসে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মো. আখতার হোসেন বলেন, ‘হাঁটা জরুরি। সুস্থতার জন্য এর বিকল্প কিছু নেই। একটি ইঞ্জিন যেমন ফেলে রাখলে অকেজো হয়ে যায়, তেমনি মানুষও যদি হাঁটাচলা না করে, সে মানুষ কিন্তু স্বাভাবিকভাবে জীবন-যাপন করতে পারে না। আমাদের যদি সুস্থ্য ও নীরোগ থাকতে হয়, তাহলে দুটো জিনিসকে গুরুত্ব দিতে হবে। তা হল- হাঁটা ও ব্যায়াম এবং স্বাস্থ্যকর খাবার।’

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের চিকিৎসক সোহেল মাহমুদ বলেন হাঁটায় অংশ নিয়ে বলেন, ‘যারা শারীরিক পরিশ্রম করে না, তাদের জন্য হাঁটা একটি উত্তম ব্যায়াম। সুস্থ থাকতে এটি খুবই প্রয়োজন।  কোষ্ঠকাঠিন্য দূর করতে, ডায়াবেটিসমুক্ত থাকতে প্রতিনিদিন অন্তত আধা ঘন্টা নিয়মমাফিক হাঁটা উচিত।’

প্রতিবছর ১৯ ফেব্রুয়ারি বিশ্ব হাঁটা দিবস পালিত হয়। প্রথমবারের মতো এবার বাংলাদেশে দিবসটি পালিত হয়েছে। মানুষকে সচেতন করতে হাঁটা দিবস পালন জরুরি বলে অনেকে অভিমত ব্যক্ত করেন। দৈনিক অন্তত ৩০ মিনিট হাঁটা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।

এসি
 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি