ঢাকা, রবিবার   ১৩ জুন ২০২১, || জ্যৈষ্ঠ ২৯ ১৪২৮

সেক্টর কমান্ডার কাজী নুরুজ্জামানের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৩, ৬ মে ২০২১

মুক্তিযুদ্ধের ৭ নম্বর সেক্টরের সেক্টর কমান্ডার লে. কর্নেল (অব.) কাজী নুরুজ্জামানের (বীরউত্তম) দশম মৃত্যুবার্ষিকী আজ। ২০১১ সালের আজকের এই দিনে ৮৬ বছর বয়সে মারা যান তিনি।

কাজী নুরুজ্জামান ১৯২৫ সালের ২৪ মার্চ যশোর জেলায় জন্মগ্রহণ করেন। কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজে রসায়নে পড়াশোনা শেষ করে তিনি ব্রিটিশ নৌবাহিনীতে যোগ দেন ১৯৪৩ সালে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্রিটিশ বাহিনীর পক্ষে বার্মা ও সুমাত্রা উপকূলে যুদ্ধ করেন। ১৯৪৬ সালে জওহরলাল নেহরুর আহ্বানে তিনি ভারতীয় সেনাবাহিনীতে যোগ দেন এবং দেরাদুনে ভারতীয় সেনা প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষিত হন। তার বাবা কাজী সদরুল ওলা এবং মা রাতুবান্নেসা। মুক্তিযুদ্ধের সময় রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, নাটোর, পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া, জয়পুরহাট, দিনাজপুর ও ঠাকুরগাঁও জেলা নিয়ে গঠিত ৭ নম্বর সেক্টরের সেক্টর কমান্ডার হিসেবে তিনি মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেন। মুক্তিযুদ্ধে সাহসী ভূমিকার জন্য কাজী নুরুজ্জামান 'বীরউত্তম' খেতাবে ভূষিত হন।

স্বাধীনতার পর যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে আন্দোলনের পাশাপাশি কাজী নুরুজ্জামান প্রগতিশীল লেখক ও চিন্তাবিদ হিসেবেও সক্রিয় ছিলেন। তিনি সাপ্তাহিক ‘নয়া পদধ্বনি’র সম্পাদক এবং ‘একাত্তরের ঘাতক ও দালালের কে কোথায়’র প্রধান সম্পাদক হিসেবে কাজ করেন।
এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি