ঢাকা, মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০, || চৈত্র ১৭ ১৪২৬

Ekushey Television Ltd.

স্বাস্থ্য বিধি মেনে চলার পরামর্শ আইইডিসিআর’র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪২ ১০ মার্চ ২০২০ | আপডেট: ১৪:৫৬ ১০ মার্চ ২০২০

গেল ২৪ ঘন্টায় নতুন করে আর কোন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত হয় নি। আক্রান্ত তিন জনের শারিরীক অবস্থা স্থিতিশীল ও ভালোর দিকে। স্বাস্থ্য বিধিমেনে সতর্কতার সাথে চলার পরামর্শ দিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর পরিচালক অধ্যাপক মিরজাদি সেব্রিনা ফ্লোরা। 

এপর্যন্ত বাংলাদেশে ১শ’ ২৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। পূর্বের আক্রান্ত তিন জন ছাড়া আর কোন আক্রান্ত নেই। আক্রান্তদের অবস্থা স্থিতিশীল। এ ছাড়া আরও ৮ জন আইসোলেশনে আছে। আক্রান্ত রোগীর সংস্পর্শে এসেছে, এমন ব্যাক্তি সেন্টার বেস কোয়ারান্টাইন বা প্রতিষ্ঠানিক কোয়ারান্টাইন এ আছে, আরো ৪ জন।

আইইডিসিআর’র  নিয়মিত ব্রিফিং এ এসব তথ্য জানানো হয়। 

এতে আহবান জানানো হয়েছে, বিদেশ হতে যারাই এসেছেন, পরিবার ও দেশের স্বার্থে সেল্ফ কোয়ারান্টাইনে ১৪ দিন আলাদা কক্ষে থাকার। লক্ষণ ও উপসর্গদেখা দিলে, সাথে সাথে হট লাইনের নম্বরে যোগাযোগ করে পরবর্তী ব্যবস্থা নেয়ার। নিষেধ করা হয়েছে,  একান্ত প্রয়োজন না হলে, বয়োবৃদ্ধদের বাইরে বের না হওয়ার।

সভা সমাবেশ, সম্মেলন এর আয়োজন না করা সহ জনবহুল এলাকা এড়িয়ে চলা, সাবান পানি দিয়ে ২০ সেকেন্ড সময় নিয়ে ভালো ভাবে হাত ধোঁয়া, হাত দিয়ে নাক, মুখ চোখ না ধরা এবং হাঁচির শিষ্টাচার মেনে চলার পরামর্শ দেয়া হয়েছে। 

চীন, বাংলাদেশ সহ এ পর্যন্ত আক্রান্ত দেশের সংখ্যা ১ শ’ ৫টি। বিশ্বের পরিসংখ্যানে আক্রান্ত এর তুলনায় মৃত্যুর হার তুলনামূলক কম। তাই, সবাইকে সচেতন ও সর্তক হওয়ার পরামর্শ দিয়েছে আইইডিসিআর। 

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, বাইক রাইট শেয়ারিং এ হেলমেট ব্যবহারে ভয় আছে উল্লেখ করে গণ পরিবহন ব্যবহারের ক্ষেত্রে নাগরিকদের আরো সর্তকতা অবলম্বন করার অনুরোধ জানানো হয়েছে।
এসএ/
 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি