ঢাকা, বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৯ ১৪২৭

Ekushey Television Ltd.

নিউইয়র্কে হবে গৌরীপ্রসন্ন মজুমদারের জন্ম উৎসব 

আব্দুল হামিদ, নিউইয়র্ক থেকে:

প্রকাশিত : ১৯:৩৭ ২৮ নভেম্বর ২০১৯

নিউইয়র্কে দ্বিতীয়বারের মতো দুই বাংলায় সমানভাবে জনপ্রিয় গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের জন্মদিন পালনের আয়োজন করা হবে ৫ ডিসেম্বর বৃহস্পতিবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসের পালকি পার্টি হল মিলনায়তনে। এটির আয়োজন করছে ‘গৌরীপ্রসন্ন মজুমদার স্মরণ সংসদ, নিউইয়র্ক’।

অনুষ্ঠানে তাঁর লেখা গান গাইবেন এবং তাঁকে নিয়ে আলোচনা করবেন ৭১ এর কণ্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায়, শহীদ হাসান ও সংগীতজ্ঞ মুত্তালিব বিশ্বাস। আয়োজক সংগঠনের সমন্বয়কারী শুভ রায় জানান গৌরীপ্রসন্ন মজুমদারের গান আমাদের মুক্তিযুদ্ধে অনেক অনুপ্রেরণা যুগিয়েছে যা বাংলাদেশিরা সবসময় কৃতজ্ঞচিত্তে স্মরণ করবে । তাঁর লিখা গান দিয়ে যুদ্ধের সময় মানুষের মধ্যে যে উদ্দীপনা সৃষ্টি করেছিলেন তা আগামী প্রজন্মকে তাঁর সম্পর্কে অবহিত করতে হবে। ‘শোন একটি মজিবরের কণ্ঠ থেকে লক্ষ মজিবরের কণ্ঠে সুরের ধ্বনি প্রতিধ্বনি, ‘মাগো, ভাবনা কেন, আমরা তোমার শান্তিপ্রিয় শান্ত ছেলে’ যা মানুষের মনকে আজও উজ্জিবিত করে ।
 
সংগঠনের মূল উদ্যোক্তা গোপাল স্যান্যাল বলেন, ‘আমরা সরকারের কাছে দাবি জানাব,মহান মুক্তিযুদ্ধের অকৃত্রিম বন্ধু ও অসংখ্য কালজয়ী গানের স্রষ্ট্রা গৌরীপ্রসন্ন মজুমদারকে তার অবদানের কথা স্মরণ রেখে রাষ্ট্রিয় ভাবে সন্মানিত করে জন্ম উৎসব পালিত হউক এবং বাংলাদেশের পাবনা জেলায় তার স্মৃতি সংরক্ষণের ব্যবস্থার জোর দাবী জানাই।

গৌরীপ্রসন্ন মজুমদার ১৯২৫ সালে ৫ ডিসেম্বর পাবনার ফরিদপুর উপজেলার গোপালনগর গ্রামে জন্ম নেন। ১৯৮৬ সালের ২০ আগস্ট তিনি কলকাতায় মৃত্যু বরণ করেন। তাঁর লেখা ‘কফি হাউসের সেই আড্ডাটা আজ আর নেই’ ২০০৪ সালে বিবিসির জরিপে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ২০টি বাংলা গানে ঠাঁই পেয়েছিল।বাঙ্গালী সঙ্গীত পিপাসুদের মুখে তাঁর বিভিন্ন গানের মধ্যে আছে, আশা ছিল ভালোবাসা ছিল, আজ দুজনার দুটি পথ,পাখীটার বুকে যেন তীর মেরো না,পথের ক্লান্তি ভুলে স্নেহ ভরা কোলে তব,জীবনটা কিছু নয় শুধু এক মুঠো ধূলো,ও নদীরে একটি কথা শুধাই শুধু তোমারে সহ অসংখ্য গান । মোহাম্মদ রফি, লতা, কিশোর,বাপ্পী লাহিড়ী, হেমন্ত, গীতা দত্ত, এসডি বর্মণ, ভুপেনসহ তাদের কন্ঠের জনপ্রিয় অসংখ্য গানের গীতিকার ছিলেন গৌরীপ্রসন্ন মজুমদার।

আরকে/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি