ঢাকা, শনিবার, ২০ অক্টোবর, ২০১৮ ৪:৩৯:০৪

Ekushey Television Ltd.

হজ ক্যালেন্ডারে ব্যাপক পরিবর্তন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১০ পিএম, ৩০ জানুয়ারি ২০১৮ মঙ্গলবার | আপডেট: ০৬:২৪ পিএম, ৫ ফেব্রুয়ারি ২০১৮ সোমবার

হজ যাত্রীদের সুবিধার্থে হজ ক্যালেন্ডারে এ বছর ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। এই ক্যালেন্ডারের মাধ্যমে হজ যাত্রীরা হজ সম্পর্কিত বিভিন্ন তথ্য সেবাসহ হজের কার্যক্রম সম্পর্কে জানতে পারবেন। 

“হজ-২০১৮ (১৪৩৯ হিজরী) এর কার্যক্রম সংক্রান্ত ক্যালেন্ডার” এই শিরোনামে এ পরিবর্তনের বিভিন্ন বিষয় সম্পর্কে জানা যাবে। গত বছরের ১ নভেম্বর ২০১৭ থেকে হজ-সংশ্লিষ্ট কাজ শুরু হয়েছে যা চলবে আগামী ১৪ আগস্ট ২০১৮ পর্যন্ত।

হজের বিভিন্ন কার্যক্রম যেমন-পাসপোর্ট, ইমিগ্রেশন, সিভিল এভিয়েশনের সঙ্গে চুক্তি, হজ ব্যবস্থাপনা সংক্রান্ত সিস্টেম ব্যবহারকারীদের প্রশিক্ষণ, নিবন্ধন কার্যক্রম শুরু ও শেষ করা, সৌদি আরবে ই-হজ সিস্টেমে নিবন্ধন ও ব্যাংক হিসাব খোলা সংক্রান্ত নির্দেশনাসহ হজের বিভিন্ন বিষয় এই ক্যালেন্ডারে তুলে ধরা হয়েছে।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আনিছুর রহমান জানান, প্রতিটি কার্যক্রম ক্যালেন্ডার অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যেই শেষ করা হচ্ছে। এর মাধ্যমে একদিকে হজযাত্রীরা যেমন সচেতন হবে, অন্যদিকে তাঁদের হয়রানিতে পড়তে হবে না।

২০১৮ সালের হজ  ক্যালেন্ডার সম্পর্কে বিস্তারিত জানতে প্রতিষ্ঠানটির এই লিংকের মাধ্যমে http://www.hajj.gov.bd/bn/haj-calendar-2018/   জানতে পারবেন।

 

এমএইচ/টিকে



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি