ঢাকা, বুধবার   ০৩ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ২১ ১৪২৭

Ekushey Television Ltd.

হাজারীবাগে এবার প্রবেশ করতে পারবে কাঁচা চামড়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২০ ২ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৯:২৮ ৪ সেপ্টেম্বর ২০১৭

এবারের ঈদে হাজারীবাগে কাঁচা চামড়া ঢুকতে দেয়া হবে। চামড়া প্রক্রিয়াজাতকরণের ট্যানারিগুলো হাজারীবাগ থেকে সরিয়ে সাভার স্থানান্তরের উদ্যোগে সৃষ্ট জটিলতায় গত কোরবানির ঈদে হাজারীবাগে কোনো কাঁচা চামড়া প্রবেশ করতে দেয়া হয়নি। কাঁচা চামড়া যেন প্রবেশ করতে না পারে সে কারণে গত কোরবানির ঈদে হাজারীবাগের চারটি প্রবেশপথে বসানো হয়েছিল পুলিশ চেকপোস্ট। তবে হাজারীবাগ থেকে ট্যানারিগুলো সাভার সড়ে যাওয়ায় এবারে চামড়া প্রবেশে বাধাঁ উঠিয়ে নিয়েছে প্রশাসন।

ঈদের আগে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাখাওয়াত জানিয়েছিলেন, হাজারীবাগ থেকে ট্যানারিগুলো সাভার বিসিক অঞ্চলে সরিয়ে নেয়াতে এবারের ঈদে কাঁচা চামড়া প্রবেশের ব্যাপারে প্রশাসন শিথিল থাকবে। একুশে টিভি অনলাইনকে সাখাওয়াত হোসেন বলেন, “উচ্চ আদালতের রায়ে কিন্তু হাজারীবাগে চামড়া প্রবেশে কোনো নিষেধাজ্ঞা ছিল না। বিশেষ পরিস্থিতিতে প্রশাসন এমটা করেছিল। তবে কারাওখানা সড়ে যাওয়াতে চামড়া প্রবেশের বাধাও সড়ে গেছে।”

ট্যানারি সড়ে যাওয়াতে কাঁচা চামড়া প্রবেশের বাঁধা তুলে নেবার বিষয়টি নিশ্চিত করেন হাজারীবাগ থানার ওসি মীর আলিমুজ্জামান। তবে তিনি বলেন, “হাজারীবাগে এবার চামড়া প্রবেশ করতে দেয়া হবে। তবে চামড়া প্রক্রিয়াজাতকরণের কোনো কাজ করা যাবে না। শুধুমাত্র চামড়ায় লবণ দেবার কাজটি করা যাবে।”

হাজারীবাগে চামড়া প্রবেশের প্রয়োজনীয়তা সম্পর্কে সাখাওয়াত বলেন, “হেমায়েতপুরে কারখানা সড়ে গেলেও সেখানকার অবকাঠামো এখনও প্রস্তুত না। ভাঙ্গাচোরা রাস্তায় চামড়া বোঝাই একটি ট্রাক ঢুকলে বের হতে অনেক সময় লাগে এবং ঝামেলাও হয়।”

হাজারীবাগ থেকে চামড়া শিল্প সরিয়ে সাভারের হেমায়েতপুরের বিসিকের চামড়া শিল্প নগরীতে স্থানান্তরের জন্য ট্যানারি মালিকদের বারবার বলা হলেও ব্যর্থ হচ্ছিল সরকার। এতে গত বছরের এপ্রিল থেকে হাজারীবাগে চামড়া প্রবেশে বাঁধা দিয়ে আসছে প্রশাসন। সবশেষ উচ্চ আদালতের নির্দেশনা বাস্তবায়নে গত বছর প্রশাসন ট্যানারিগুলোতে গ্যাস, পানি ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিলে সাভারে ট্যানারি সরাতে বাধ্য হয় ট্যানারি মালিকেরা।

আর/ডব্লিউএন


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি