ঢাকা, রবিবার   ১৬ মে ২০২১, || জ্যৈষ্ঠ ১ ১৪২৮

হেফাজতের বিলুপ্ত কমিটির অধিকাংশই রাজনৈতিক দলের নেতা (ভিডিও)

জসীম জুয়েল

প্রকাশিত : ১২:১১, ২৮ এপ্রিল ২০২১

জামায়াত, বিএনপি এবং হেফাজত যেন একই মুদ্রার এপিঠ ওপিঠ। হেফাজত ইসলাম শুরু থেকেই নিজেদের অরাজনৈতিক সংগঠন দাবি করলেও তাদের সবগুলো কর্মসূচি ছিলো রাজনৈতিক। সদ্য বিলুপ্ত হেফাজতের কমিটির সদস্যদের অধিকাংশই কোন না কোন রাজনৈতিক দলের নেতা। আছে জামায়াত এবং বিএনপির নেতারাও। আছে মামুনুল হকের খেলাফত মজলিসের ১৮ জন। সবশেষ জাতীয় নির্বাচনে ধানের শীষ প্রতীকে নির্বাচনে অংশ নিয়েছেন হেফাজতের ৪ নেতা। 

২০১০ সালে যাত্রা শুরু হলেও ১৩ দফা দাবিতে হেফাজতে ইসলাম ২০১৩ সালে ঢাকা অবরোধ এবং মতিঝিলে ব্যাপক তাণ্ডবের মাধ্যেমে আলোচনায় আসে। যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে গড়ে উঠা গণজাগরণ মঞ্চেরও বিরোধীতা করে সংগঠনটি। 

হেফাজত ইসলাম এখন পর্যন্ত যেসব কর্মসূচি পালন করেছে তার সবই ছিলো রাজনৈতিক। এছাড়াও সরকারকে বেকায়দায় ফেলতে বিভিন্ন সময়ে সরকার বিরোধীদের সঙ্গে যোগাযোগ এবং লেনদেনেরও অভিযোগ রয়েছে দলটির বিরুদ্ধে।

সবশেষ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তিতে ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরকে কেন্দ্র করে সারাদেশে ব্যাপক নাশকতা চালায় সংগঠনটি। 

হেফাজতের সঙ্গে রাজনৈতিক দলগুলোর সম্পর্ক বিশ্লেষণ করলে দেখা যায়- অনেক রাজনৈতিক দলের নেতারা হেফাজতের সঙ্গে জড়িত। হেফাজতের সদ্য বিলুপ্ত ১৫১ সদস্যের কমিটির মধ্যে ৮৫ জনই বিভিন্ন রাজনৈতিক দলের নেতা। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ প্রতীক নিয়েও নির্বাচন করেছেন ৪ জন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিবির সভাপতি আহমেদ আব্দুল কাদের হেফাজতের নায়েবে আমীর। হাটহাজারি থানা বিএনপির সাবেক ধর্ম বিষয়ক সম্পাদক জাকারিয়া নোমান ফয়েজি প্রচার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। 

এছাড়াও, ২০ দলের শরীকসহ বিভিন্ন রাজনৈতিক দলের অন্তত ৮৫ জন নেতা হেফাজতের কেন্দ্রিয় কমিটিতে রয়েছেন। 

সহিংস ঘটনার দায়ে হেফাজতের বিভিন্ন পর্যায়ের নেতাদের গ্রেফতার করার পর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তাদের মুক্তি চেয়েছেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ধর্মীয় নেতাদেরকে এইভাবে অপমান করা, তাদেরকে এভাবে হয়রানি করা এটা এদেশের ধর্মপ্রাণ মানুষ কোনভাবেই মেনে নেবে না। আমরা তাই আহ্বান জানাবো, অবিলম্বে এই সমস্ত মামলা-মকর্দমা তুলে নেয়া হোক।

হেফাজতের এইসব কাণ্ডের পর দেশের মানুষের কাছে ধীরে ধীরে পরিষ্কার হচ্ছে ধর্ম ব্যবসায়ী চেহারা।
দেখুন ভিডিও :


এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি