ঢাকা, বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০, || চৈত্র ২৬ ১৪২৬

Ekushey Television Ltd.

ঢাকার দুই সিটি নির্বাচন

২৮ ডিসেম্বর চূড়ান্ত প্রার্থী ঘোষণা করবে বিএনপি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০২ ২৩ ডিসেম্বর ২০১৯ | আপডেট: ২০:০৭ ২৩ ডিসেম্বর ২০১৯

মির্জা ফখরুল

মির্জা ফখরুল

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষে আগামী ২৮ ডিসেম্বর দলের চূড়ান্ত প্রার্থী ঘোষণা করবে বিএনপি। এর দুইদিন আগে (২৬ ডিসেম্বর) প্রার্থীদেরকে দলের নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম নিতে হবে। আর তা জমা দিতে হবে ২৭ ডিসেম্বর। 

সোমবার (২৩ ডিসেম্বর) গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে স্থায়ী কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এ সিদ্ধান্ত জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

আগামী ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। গতকাল রোববার এ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। 

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি অবশ্যই অংশ নেবে জানিয়ে মির্জা ফখরুল বলেন, সরকারের দলকে জেতানোর জন্যই তড়িঘড়ি করে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এছাড়া ইভিএম-এ যথেষ্ট কারচুপির সুযোগ রয়েছে, তাই ইভিএম না ব্যবহারে দাবি জানাচ্ছি।

তিনি বলেন, আমাদের দলের পক্ষ থেকে দুই সিটিতে মনোনয়ন ফরম বিক্রি শুরু হবে ২৬ ডিসেম্বর সকাল ১০টা থেকে। ২৭ ডিসেম্বর মনোনয়ন ফরম জমা দিতে হবে। মনোনয়ন বোর্ড ২৮ ডিসেম্বরে বসে প্রার্থী চূড়ান্ত করবে। 
 
উল্লেখ্য, আগামী ৩০ জানুয়ারির নির্বাচনকে সামনে রেখে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেয়ার শেষদিন নির্ধারণ করা হয়েছে ৩১ ডিসেম্বর এবং তা প্রত্যাহারের শেষদিন ৯ জানুয়ারি। নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাই চলবে ২ জানুয়ারি পর্যন্ত। এবার দুই সিটি নির্বাচনে প্রতিটি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণ হবে।

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের পর ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রথম সভা ওই বছরের ১৪ মে আর দক্ষিণ সিটিতে ১৭ মে প্রথম সভা অনুষ্ঠিত হয়। 

এই হিসেবে ঢাকা উত্তরের মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৩ মে আর দক্ষিণের আগামী ১৬ মে। আইন অনুযায়ী, সিটি করপোরেশনের মেয়াদ শেষের পূর্বতন ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার বাধ্য-বাধকতা রয়েছে। 

সে অনুযায়ী, এরই মধ্যে ঢাকার দুই সিটির ভোটের ক্ষণ গণনা শুরু হয়েছে। ১৪ নভেম্বর নির্বাচন উপযোগী হয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। ১৮ নভেম্বর নির্বাচন ক্ষণ গণনা শুরু হয়েছে ঢাকা দক্ষিণ সিটিতে।

এনএস/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি