ঢাকা, রবিবার   ১১ এপ্রিল ২০২১, || চৈত্র ২৮ ১৪২৭

৩৫ ডলারের বাটির দাম ৫ লাখ ডলার!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৪, ১৩ মার্চ ২০২১

ধবধবে সাদা রঙের পোর্সেলিনের উপর নীল রঙের ফুলের কাজ। খুবই সুন্দর দেখতে বাটিটি। বাড়ির কাছের এক দোকান থেকে বাটিটি কিনেছিলেন আমেরিকার কানেকটিকাটের নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি। দাম পড়েছিল ৩৫ ডলার। 

কিন্তু বাড়ি ফিরে বাটিটিকে ভালো করে দেখে তিনি বুঝতে পারেন- এটি সাধারণ বাটি নয়। সঙ্গে সঙ্গে ছুটলেন তিনি এক পুরাতত্ত্ববিদের কাছে। বাটিটি পরীক্ষা করে পুরাতত্ত্ববিদ যা বললেন, তাতে চোখ কপালে উঠল ওই ব্যক্তির। 

জানা গেল, বাটিটি ১৫ শতকের মিং সাম্রাজ্যের সময়কার। ১৩৬৮ থেকে ১৬৪৪ সাল পর্যন্ত চীনে মিং সাম্রাজ্যের আধিপত্য ছিল। সে সময়েই রাজাদের জন্য মূল্যবান এই ধরণের পোর্সেলিনের বাসনপত্র ইত্যাদি ব্যবহার করা হতো।

কিন্তু এ রকম ঐতিহাসিক গুরুত্বপূর্ণ একটি জিনিস চীন থেকে আমেরিকায় কীভাবে পৌঁছল- তা ভেবেও আশ্চর্য হচ্ছেন বিশেষজ্ঞরা। আপাতত সেটা পুরাতত্ত্ববিদদের মাথাব্যথা। কিন্তু ভয়ানক দামি এই বাটি নিয়ে কী করবেন ওই ব্যক্তি? তিনি ঠিক করলেন, বাটিটি নিলামে তুলবেন। 

বিশেষজ্ঞদের কাছ থেকে যাচাই করে ঐতিহাসিক গুরুত্বসম্পন্ন বাটিটির দামও তিনি জেনে নিলেন। জানলেন, এর দাম ৩ লাখ থেকে ৫ লাখ ডলার। আগামী ১৭ মার্চ নিলামে উঠবে অসম্ভব দামী বাটিটি। সূত্র- জিনিউজ।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি