ঢাকা, সোমবার   ০৮ আগস্ট ২০২২

৩ সবজি খেলেই হতে পারে গ্যাসের সমস্যা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪১, ১ আগস্ট ২০২২ | আপডেট: ২২:১২, ১ আগস্ট ২০২২

এ’সময় সবচেয়ে পরিচিত সমস্যার মধ্যে একটি সমস্যা হল গ্যাসের সমস্যা। ছোট থেকে বড় প্রায় সকলেই এই সমস্যায় ভোগেন। আর এই সমস্যা বারো মাসের। আর এই সমস্যাকে নাকি বাড়িয়ে তুলতে পারে ৩টি বহুল ব্যবহৃত সবজি। 

বর্তমান জীবনের ব্যস্ততা, অনিয়ন্ত্রিত জীবনযাপন, অবাধে তেল-মশলাদার খাবার খাওয়ার প্রবণতা, পানি কম খাওয়া এমন অনেক কারণে গ্যাস-অম্বলের সমস্যা নিয়ে জর্জরিত বহু মানুষ। বিভিন্ন কারণে এখন অধিকাংশেই বাড়ির চেয়ে বাইরের খাবারের প্রতি বেশি নির্ভরশীল। কাজের চাপে সব সময়ে রান্নাঘরে ঢোকা হয় না। অগত্যা বাইরের খাবার খাওয়া ছাড়া উপায় নেই। প্রতিনিয়ত গ্যাসের সমস্যায় ভোগার এটিও একটি কারণ। 

এ প্রসঙ্গে পুষ্টিবিদরা বলছেন, কয়েকটি খাবারও এই সমস্যাকে দ্বিগুণ বাড়িয়ে দিতে পারে। 
চলুন দেখে নেওয়া যাক গ্যাস থেকে মুক্তি পেতে কোন খাবারগুলো থেকে দূরে থাকবেন-

বেগুন আমাদের সমাজে খুবই পরিচিত একটি সবজি।  সবজিটি যে গুণহীন তা নয়। শরীর সুস্থ রাখতে বেগুনেরও ভূমিকা রয়েছে। ভালবাসেন বলে সারা দিন বিভিন্ন ভাবে বেগুন খেলে তখনই দেখা দিতে পারে গ্যাসের সমস্যা। অতিরিক্ত বেগুন এক দিনে না খাওয়াই ভাল।

গ্যাস হতে পারে ভেবে অনেকেই ফুলকপি এড়িয়ে চলেন। অনেকে আবার রান্নার আগে ফুলকপি কিছু ক্ষণ ভাপিয়ে নেন। কারণ, তাতে নাকি এই সবজি খেয়ে গ্যাস হওয়ার আশঙ্কা অনেকাংশে কমে যায়। পুষ্টিবিদরা বলছেন, ফুলকপিতে রয়েছে সালফারযুক্ত যৌগ। যাকে বলা হয় ‘গ্লুকোসিনোলেটস’। এর ফলে পেট ফাঁপা, বদহজম, গ্যাস হতে পারে।

মটরশুঁটিকে শীতকালের তারকা সবজি বলা হয়। এর কারণ শীতকালীন যে কোনও রান্নাতেই মটরশুঁটি যেন আলাদা মাত্রা এনে দেয়। রান্নার স্বাদ বাড়ানোর পাশাপাশি শরীরের যত্নও নিতে পারদর্শী। তবে একটু বেশি পরিমাণে খেলে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে।

সূত্রঃ আনন্দবাজার অনলাইন 
আরএমএ
 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি