ঢাকা, শনিবার   ১৮ জানুয়ারি ২০২০, || মাঘ ৬ ১৪২৬

Ekushey Television Ltd.

৭৫ শতাংশ স্তন ক্যান্সার ঠেকাতে পারে ব্রকোলি!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৬ ১৪ জানুয়ারি ২০২০

ক্যান্সারে আক্রান্তের সংখ্যা দিনের পর দিন বেড়েই চলেছে। ক্যান্সারের চিকিত্সার বিপুল খরচের কারণে অনেকেই এর যাথাযথ   ব্যবস্থা করে উঠতে পারেন না। যে কারণে ক্যান্সার মধ্যবিত্ত মানুষের কাছে একটি আতঙ্ক। তবে সম্প্রতি কয়েটি গবেষণায় দাবি করা হয়েছে, ক্যান্সারের টিউমারের বৃদ্ধি (ম্যালিগন্যান্ট টিউমার) দমন বা প্রতিহত করার ক্ষেত্রে ব্রকোলি অত্যন্ত কার্যকরী।

স্তন ক্যান্সার মানেই স্তনে ম্যালিগন্যান্ট টিউমারের বৃদ্ধি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু’র একটি সমীক্ষায় জানা গেছে, প্রতি বছর প্রায় ১৩ লাখ ৮০ হাজার মানুষ নতুন করে স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন এবং ৪ লাখ ৫৮ হাজার মানুষের মৃত্যু হচ্ছে এই রোগে। বিশেষজ্ঞদের দাবি, ব্রকোলি হল এমন একটি সবজি যা এই ম্যালিগন্যান্ট টিউমারের বৃদ্ধি ঠেকাতে সক্ষম। 

কাঁচা কিংবা রান্না করে ব্রকোলি দুই ভাবেই খাওয়া যায়। সবুজ ফুলকপি বা সবুজ রং-এর ফুলের মতো দেখতে এই সবজিটি বিভিন্ন রান্নায় দেওয়া হয়ে থাকে। চিকিত্সক ও পুষ্টিবিদদের মতে ব্রকোলি আমাদের শরীর-স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি!

জার্মানির হাইডেলব্যার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষক ইনগ্রিড হ্যার জানান, ম্যালিগন্যান্ট টিউমারের বৃদ্ধি ঠেকাতে ব্রকোলি অত্যন্ত কার্যকরী! তাঁর দাবি ব্রকোলিতে থাকা সালফোরাফেন নামের উপাদানটি প্রায় ৭৫ শতাংশ ক্ষেত্রেই ম্যালিগন্যান্ট টিউমারের বৃদ্ধি ঠেকাতে সক্ষম। এ ছাড়াও ব্রকোলিতে থাকা গ্লুকোরাফানিন ক্ষতিগ্রস্ত ত্বকের টিস্যু মেরামত করে ত্বকের স্বাস্থ্য ফেরাতে অত্যন্ত কার্যকর। 

তিনি আরও জানান, ব্রকোলিতে রয়েছে প্রচুর পরিমাণে বিটা-ক্যারোটিন, ফ্ল্যাভোনয়েড, লিউটেন, ক্যারটিনয়েড এবং জিক্সানথিন-এর মতো একাধিক অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান যা একাধিক গুরুতর রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

শুধু তাই নয়, ব্রকোলি হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকিও কমায়৷ এ ছাড়াও ডায়াবেটিস রোগীদের জন্যেও খুবই উপকারি ব্রকোলি। ব্রকোলিতে রয়েছে প্রচুর পরিমাণে পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম যা স্নায়ুতন্ত্রকে সুস্থ ও সতেজ রাখার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সবজিতে ক্যালশিয়ামের আধিক্য থাকায় হাড়ের জন্যেও এটি খুবই উপকারী। 

তাই নিয়মিত ব্রকোলি খান, আর সুস্থ থাকুন আগাম সতর্কতায়।

এএইচ/

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি