ঢাকা, বৃহস্পতিবার   ২৩ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ৮ ১৪২৮

কবি মহাদেব সাহার ৭৮তম জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৬, ৫ আগস্ট ২০২১

ষাটের দশকের অন্যতম কবি মহাদেব সাহার ৭৮তম জন্মদিন আজ। ১৯৪৪ সালের আজকের এই দিনে সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ উপজেলার ধানগড়া গ্রামে পৈতৃক বাড়িতে জন্মগ্রহণ করেন তিনি। প্রেম, প্রকৃতি, নিসর্গ, দ্রোহ এবং স্বাধীনতার কবি তিনি।

মহাদেব সাহার বাবা গদাধর সাহা এবং মা বিরাজমোহিনী সাহা। তিনি বগুড়ার ধুনট হাই স্কুল থেকে ১৯৬০ সালে ম্যাট্রিকুলেশন এবং বগুড়ার আজিজুল হক কলেজ থেকে ১৯৬৪ সালে উচ্চ মাধ্যমিক পাস করেন। একই কলেজ থেকে ১৯৬৭ সালে বাংলা সাহিত্যে অনার্স পাস করে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রি অর্জন করেন।

কবি হওয়ার অদম্য বাসনায় শিক্ষাজীবন শেষে ঢাকায় চলে আসেন মহাদেব সাহা। ১৯৬৯ সালে তৎকালীন সাপ্তাহিক পূর্বদেশ পত্রিকায় যোগ দিয়ে কর্মজীবন শুরু করেন। স্বাধীনতা-পরবর্তী সময়ে দেশের বিভিন্ন পত্রিকায় কর্মরত অবস্থায় সর্বশেষ দৈনিক ইত্তেফাক পত্রিকা থেকে অবসর গ্রহণ করেন। স্বাধীনতার পর ১৯৭২ সালে প্রকাশিত হয় তার প্রথম গ্রন্থ ‘এই গৃহ এই সন্ন্যাস’।

কবিতা, প্রবন্ধ, শিশুসাহিত্য, গানসহ সাহিত্যের বিভিন্ন মাধ্যমে বিচরণ মহাদেব সাহার। তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থের মধ্যে অন্যতম- মানব এসেছি কাজে, চাই বিষ অমরতা, কী সুন্দর অন্ধ, তোমার পায়ের শব্দ, ধুলোমাটির মানুষ, ফুল কই শুধু অস্ত্রের উল্লাস, লাজুক লিরিক, আমি ছিন্নভিন্ন ইত্যাদি। মহাদেব সাহার প্রবন্ধ গ্রন্থের মধ্যে- আনন্দের মৃত্যু নেই, কবিতার দেশ ও অন্যান্য ভাবনা, মহাদেব সাহার নির্বাচিত কলাম ইত্যাদি উল্লেখযোগ্য।
এসএ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি