ঢাকা, বুধবার   ০১ ফেব্রুয়ারি ২০২৩

জি-১০০ পুরস্কার পেলেন ৪ নারী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৩, ২৬ নভেম্বর ২০২২ | আপডেট: ২১:১৯, ২৬ নভেম্বর ২০২২

চিকিৎসাসহ সামাজিক কল্যাণকর কাজে অবদান রাখায় জি-১০০ পুরস্কার পেয়েছেন  বিশিষ্ট চার নারী। এরা হলেন-ডা. রুমানা  দৌলা, ডা. নার্গিস আরা  বেগম, ডা. রুবাইয়া আলী ও জয়শ্রী জামান। এছাড়াও আজীবন সম্মাননা পেয়েছেন ডা. হালিদা হানুম আখতার। সম্প্রতি জি-১০০এর দুই দিনব্যাপী অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়। 

ডা. হালিদা হানুম আখতার ৩০ বছর ধরে  জাতীয় এবং আন্তর্জাতিকভাবে ফ্যামিলি প্ল্যানিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, সোসাইটি ফর  গ্রামীণ বাংলাদেশসহ বিভিন্ন প্রতিষ্ঠানে নারীদের কমিউনিটি ম্যাটারনিটি প্র্যাকটিশনার হিসেবে প্রশিক্ষণে অসামান্য অবদান রেখেছেন।

বিভিন্ন ক্যাটেগরীর মধ্যে স্বাস্থ্য ক্ষেত্রে অসামান্য কাজের জন্য ডা. রুমানা  দৌলা ও ডা. নার্গিস আরা  বেগম, পুনর্বাসনে অসামান্য অবদানের জন্য ডা. রুবাইয়া আলী এবং আত্মহত্যা প্রতিরোধে সক্রিয় ভূমিকা ও কল্যাণকর কার্যক্রমের জন্যে পুরস্কার পান ব্রাইটার টুমরো ফাউন্ডেশনের (বিটিএফ) প্রতিষ্ঠাতা সভাপতি ও বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর সাংবাদিক জয়শ্রী জামান।

অনুষ্ঠানের প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী আব্দুল মান্নানের হাত থেকে পুরস্কার গ্রহণের পর তার প্রতিক্রিয়া ব্যক্ত করে জয়শ্রী জামান বলেন, আত্মহত্যা প্রতিরোধের সঙ্গে মানসিক স্বাস্থ্য সচেতনতা ওতোপ্রতোভাবে জড়িত বলেই বিশেষজ্ঞরা মনে করেন। তাই মানসিক স্বাস্থ্যের বিষয়ে মনোযোগ দিয়েছে বিটিএফ। বিশ্বের ৭৫ শতাংশ আত্মহত্যা হয়ে থাকে দরিদ্র ও অনুন্নত দেশগুলোয়। বৈশ্বিকভাবে পুরুষের আত্মহত্যা বেশি হলেও উপমহাদেশে ৭৫ শতাংশ নারীর আত্মহত্যার বিষয়টি গবেষণার। আত্মহত্যাকে অপরাধের আওতায় বা কলংকজনক ইস্যু হিসেবে না রেখে, মানসিক স্বাস্থ্যের আওতায় আনার মিনতি করেন জয়শ্রী জামান।

জি-১০০এর দুই দিনব্যাপী কর্মসূচীর দ্বিতীয় ও সমাপনী দিনে প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী আব্দুল মান্নান ছাড়াও গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন বিজিএমইএ-এর সভাপতি ফারুক হাসান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নেদারল্যান্ডস-এর রাষ্ট্রদূত এইচ. ই.  অ্যান  জেরার্ড ভ্যান লিউয়েন।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্য দেন  জি-১০০-এর প্রতিষ্ঠাতা ও সভাপতি  ডা. হারবিন অরোরা রাই ও স্বাগত বক্তব্য দেন জি-১০০ বাংলাদেশ এর আহ্বায়ক ও গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফারজানা চৌধুরী। এছাড়াও শ্রীলংকা, চীন ও ভারতের উচ্চ পর্যায়ের জি-১০০ এর প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


Ekushey Television Ltd.

© ২০২৩ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি