ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

পদ্মা সেতুর ২,৮৫০ মিটার দৃশ্যমান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪১, ১৮ ডিসেম্বর ২০১৯

এবার বসানো হলো পদ্মা সেতুর ১৯তম স্প্যান। আজ বুধবার সেতুর মাওয়া প্রান্তের ২১ ও ২২ নম্বর পিয়ারের (খুঁটি) উপর ৪-সি নামের ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি বসানো হয়। এর ফলে দৃশ্যমান হলো পদ্মা সেতুর দুই হাজার ৮৫০ মিটার বা প্রায় ৩ কিলোমিটার।

সূত্র জানায়, আগেই জাজিরা প্রান্তে ২১ ও ২২ নম্বর খুঁটিতে (পিয়ার) ৪-সি নম্বর স্প্যান বসানোর সব প্রস্তুতি সম্পন্ন হয়। পরে স্প্যানটি খুঁটির কাছে পৌঁছাতে সময় লাগে দুই ঘণ্টা। পরে দুপুর নাগাদ স্থায়ীভাবে বসানো হয় সেতুর ১৯তম স্প্যান ‘৪-সি’। ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি বসানোর পর সেতুর মোট ২৮৫০ মিটার দৃশ্যমান হলো।

প্রকল্পের দায়িত্বশীল প্রকৌশলীরা জানান, এর আগে ২০১৭ সালে একটি, ২০১৮ সালে ৫টি এবং ২০১৯ সালে এ পর্যন্ত ১২টি স্প্যান বসেছে। এ মাসেই আরও ২টি স্প্যান বসতে যাচ্ছে।

সেতু কর্তৃপক্ষ জানায়, এই মাসেই মাওয়া ও জাজিরা প্রান্তে সেতুর আরেকটি স্প্যান বসানোর সিডিউল রয়েছে। দেশে আসা মোট ৩৩টি স্প্যানের এখন পর্যন্ত ১৮টি স্প্যান বসানো হয়েছে। আর আজ বসানো হলো ১৯তম স্প্যান। বাকিগুলো পর্যায়ক্রমে দ্রুত বসানো হবে। তাছাড়া সেতুর অন্যান্য কাজও সিডিউল অনুযায়ী চলছে।

এছাড়া ২০২০ সালের জানুয়ারি মাসেই শুধু ৪টি স্প্যান বসবার কথা রয়েছে।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি