ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

যে শহরে যত বেশি সাইকেল, সে শহর তত বেশি স্মার্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৮, ২৫ নভেম্বর ২০১৭

সাইকেল চালিয়ে যে কোনো শহরের যানজট কমানো সম্ভব বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক জাফর ইকবাল মনে করেন, সবাই সাইকেল ব্যবহার করলে ঢাকা শহরের যানজট প্রায় ৭০ ভাগ কমে যাবে সাইকেলকে জীবনের অংশ করে তোলার জন্য সবার প্রতি আহবান জানিয়ে তিনি বলেন, যে শহরে যত বেশি সাইকেল, সে শহর তত বেশি স্মার্ট

আগামী ২৯ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া সপ্তাহব্যাপী স্মার্ট সিটি ক্যাম্পেইনের প্রাক-প্রচারণার অংশ হিসেবে ইউএনডিপি, এটুআই এবং নগর স্টেক হোল্ডারদের যৌথ আয়োজনে ‘রাইড স্মার্ট, লিভ স্মার্ট’ র‌্যালিতে অংশ নিয়ে জাফর ইকবাল এসব কথা বলেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন নগর বিশেষজ্ঞ আশেকুর রহমান, বিডিসাইক্লিস্টের মডারেটর ফুয়াদ আহসান চৌধুরী প্রমুখ।

বিডিসাইক্লিস্টের তত্ত্ববধানে আজ সকালে মানিক মিয়া এভিনিউ থেকে শুরু হয়ে শহীদ মিনার পর্যন্ত প্রায় ২ শতাধিক আরোহীর অংশগ্রহণে সাইকেল র‌্যালিটি অনুষ্ঠিত হয়। এ সময় অধ্যাপক জাফর ইকবাল বলেন, ‘উন্নত বিশ্বে সকল বয়সের নাগরিকেরা আধুনিক বাহন হিসেবে বাই-সাইকেল ব্যবহার করছেন। আমাদের দেশেও বাই-সাইকেল সবচেয়ে জনপ্রিয়, পরিবেশবান্ধব ও সহজলভ্য বাহন হতে পারে।’

সপ্তাহব্যাপী ক্যাম্পেইনে মতবিনিময়, তৃণমূল সংলাপ, রং তুলিতে শিশুদের স্বপ্নের শহর, ছবি প্রদশর্নী, ঘুড়ি উৎসবসহ বিভিন্ন অনুষ্ঠান আয়োজন রাখা হয়েছে। এ আয়োজন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, নাগরিক সংগঠন, স্বেচ্ছাসেবী সংস্থা ও তরুণ উদ্যোক্তাসহ নগরবাসীকে স্মার্ট সিটি নিয়ে নিজস্ব ভাবনা ও পরিকল্পনা বিনিময়ের সুযোগ করে দেবে।

রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে আগামী ২৯ নভেম্বর সপ্তাহব্যাপী স্মার্ট সিটি ক্যাম্পেইনটি উদ্বোধন করা হবে। আধুনিক বাসযোগ্য নগর গড়ার জন্য উদ্ভাবনী প্রদশর্নী সবার জন্য উন্মুক্ত থাকবে।

 

/ডিডি/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি