ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

ফায়ার সার্ভিসের সুপারিশ বাস্তবায়ন হবে: স্থানীয় সরকার মন্ত্রী

প্রকাশিত : ১৩:৪২, ৩০ মার্চ ২০১৯

এখন থেকে ফায়ার সার্ভিসের সুপারিশ বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। আজ শনিবার (৩০ মার্চ) দুপুরে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত গুলশান ১ নম্বর ডিএনসিসি কাঁচা বাজার পরিদর্শন শেষে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘আমরা এক সময় গরিব ছিলাম। অব্যবস্থাপনার মাধ্যমে বেশিরভাগ অবকাঠামো নির্মিত হয়েছে। কিন্তু এখন সুশৃঙ্খল ব্যবস্থাপনায় আনার জন্য কোনও ছাড় নেই। এই মার্কেটে এর আগেও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। মার্কেটটার সম্পর্কে দেশবাসী জানেন।

এখানে মার্কেট হওয়ার জন্য যেসব ব্যবস্থাপনা থাকার দরকার তার মধ্যে যথেষ্ট গাফিলতি আছে। এর আগে এই মার্কেটটি ভেঙে নতুন মার্কেট তৈরি করার জন্য উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু বিভিন্ন আইনি জটিলতা সৃষ্টি করে এই কাজটিকে মন্থর করে দেওয়া হয়েছে। আমার মনে হয়, এই ক্ষতির পরে সবার বোধোদয় হবে ও সরকারকে সহযোগিতা করবে।’

সিটি করপোরেশনের মার্কেটে অগ্নিনির্বাপণ ব্যবস্থা না থাকার বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘এটি একটি অস্থায়ী মার্কেট। পূর্ণাঙ্গ মার্কেটে রূপান্তরিত করার জন্য সিটি করপোরেশন আন্তরিকভাবে চেষ্টা করছে। অস্থায়ী মার্কেটে তারা (ব্যবসায়ীরা) নিশ্চয়ই অগ্নিনির্বাপণ ব্যবস্থা রেখেছে। হয়তো সেটা পর্যাপ্ত ছিল না।’

এসময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘আপনারা জানেন একটির পর একটি ঘটনা ঘটছে। আগে কী ঘটেছে ওটা না, এখন কী করবো সেটা নিয়ে আমাদের কাজ করতে হবে। এখন সময় এসেছে সবাইকে নিয়ে একসঙ্গে কাজ করার। এখানে প্রায় ২৯১টি দোকান আছে। ফায়ার এক্সিট, ফায়ার হাইড্রেন্ট, ফায়ার আইল এগুলোর ব্যবস্থা করলে দোকানের সংখ্যা কমে যাবে। এখন দোকান মালিকদের সিদ্ধান্ত নিতে হবে কারা দোকান রাখবেন কারা রাখবেন না। আমরা চাই সুন্দর একটা প্ল্যান করে কিছু করার জন্য।

টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি