ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

ভালো নেই কাটাবনের পাখিগুলো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৮, ১৩ এপ্রিল ২০২০

ভালো নেই কাটাবন মার্কেটের পশু পাখিগুলো। দিনের বেশিরভাগ সময় দোকান বন্ধ থাকায় সঠিক পরিচর্যা পাচ্ছে না এসব প্রাণীরা। পশুপাখিগুলো যাতে অবহেলার শিকার না হয় সেদিকে লক্ষ্য রাখার আহ্বান পাখি গবেষকদের।  

রাজধানীর কাটাকবন মার্কেটে আজ সকালে গিয়ে দেখা যায়, পশু পাখির বেশ কিছু দোকান খোলা। পাখি ও প্রাণীদের পরিচর্যা ও খাবার দেয়ার জন্য দোকান খুলেছেন ব্যবসায়ীরা। দোকান থেকে যাদের বাসায় পোষা প্রাণী আছে তাদের অনেকেই কিনছেন  খাবার। 

তবে বিকেলে দেখা গেছে, প্রায় সব দোকানই বন্ধ। দোকানের বাইরে পাখির কিচিরমিচির শব্দ। শাটারের নিচের ভেনটিলেটর রাখা হয়েছে বাতাস পাবার জন্য। 
দোকানীরা বলছেন, দিনের বেশিরভাগ সময় দোকান বন্ধ রাখলে পর্যাপ্ত আলো-বাতাস ও খাবার পায় না প্রানীগুলো। 

পাখিপ্রেমী ও গবেষকরা বলেন, বিক্রির জন্য না হলেও অন্তত প্রাণীগুলোর সুরক্ষার জন্য স্বাভাবিক সময়ের মতই দোকান খোলা রাখা দরকার। 

পাখি গবেষক ড. আব্দুল ওয়াদুদ বলেন,এই গরমে পাখীগুলোকে একটু বেশি পরিচর্যা প্রয়োজন। গরমে তাদের পানির পিপাসা লাগে। তাই পাখীরা যেন পানি ও পর্যাপ্ত খাবার বা পরিচর্যার অভাবে না মারা যায় সেদিকে খেয়াল রাখা দরকার।

বাজরিগার ফেডারেশন অব বাংলাদেশ এর জেনারেল সেক্রেটারি সুলতান বাবু বলেন, বাসা-বাড়ির পোষাপাখিও যাতে খাবারের অভাবে মারা না যায় সে বিষয়টিও সংশ্লিষ্টদের দেখা উচিৎ বলে মনে করি।

আরকে//
 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি